বিজ্ঞাপন

থাই গুহা থেকে বাকি ৫ জনকে উদ্ধারে ডুবুরিরা প্রস্তুত

July 10, 2018 | 9:20 am

|| আন্তর্জাতিক ডেস্ক ||

বিজ্ঞাপন

থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় ‘থাম লুয়াং নাং নন’ গুহায় আটকে পড়া ১৩ জনের মধ্যে বাকি ৪ ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারের প্রস্তুতি সম্পন্ন করেছেন ডুবুরিরা। এর আগে, অভিযানের প্রথম দিন রোববার চারজন এবং সোমবার অপর চারজনকে বের করে আনেন তারা। তবে তৃতীয় ধাপের এ অভিযানটি ঠিক কখন পরিচালনা করা হবে সে সম্পর্কে কোনও বার্তা দেয়া হয়নি।

সর্বশেষ উদ্ধারের অপেক্ষায় থাকা ওই চার বালক ও তাদের ২৫ বছর বয়সী সহকারী কোচ এক্কাপোল জানথাওং শারীরিকভাবে সুস্থ আছেন বলে জানানো হয়েছে। তারা পানি ভর্তি জটিল ও সরু গুহা পথ দিয়ে বের হয়ে আসার জন্য প্রস্তুত।

বিজ্ঞাপন

এর আগে, আবহাওয়া অনুকূলে থাকায় তড়িঘড়ি করেই অত্যন্ত ঝুঁকিপূর্ণ এই উদ্ধার কাজে নেমে পড়েন ডুবুরিরা। বিশেষজ্ঞরা সেসময় বলেছিলেন, ‘হয় এখনই, নইলে কখনই নয়।’ কিন্তু মঙ্গলবার সকালের দিকে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা অভিযানটিকে আরও কঠিন করে তুলতে পারে বলে সন্দেহ করছেন তারা।

চিয়াং রাইয়ের গভর্নর ও উদ্ধারকারী দলের নেতা নারংসাক ওসোত্তানাকর্ন জানান, ‘সোমবারের পর তৃতীয় ধাপের উদ্ধার কাজের জন্য অন্তত ২০ ঘণ্টা ধরে প্রস্তুতি নেয়া হবে। কিন্তু আবহাওয়ার ও পানির স্তরের পরিবর্তন ঘটলে অভিযানের সময়ও পাল্টে যেতে পারে।’ এ মুহূর্তে উদ্ধারকর্মী ও ডুবুরিরা বিশ্রামে রয়েছেন এবং পরবর্তী ধাপের অভিযানটি সফলতার সঙ্গে সম্পন্ন করার পরিকল্পনা করছেন বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

পুরো উদ্ধার প্রক্রিয়ায় ৯০ জনের একটি ডুবুরি দল কাজ করছেন। তাদের মধ্যে ৪০ জন থাইল্যান্ডের ও অন্যরা বিদেশি। এছাড়া গুহার বাইরে অবস্থান করছেন ১৩টি চিকিৎসক দল। গুহা থেকে বের করে আনার পরপরই ৮ বালকের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করেন তারা। তারপর তাদের হেলিকপ্টারে করে প্রায় ৭০ কিলোমিটার দূরে চিয়াং রাই প্রাচানুক্রহ হাসপাতালে নেওয়া হয়।

থাই কর্তৃপক্ষ জানিয়েছে, উদ্ধারকৃত কিশোররা খেতে পারছে। তাদের অনুরোধে প্রিয় খাবার সরবরাহের অনুরোধ প্রত্যাখ্যান করা হয়েছে। গুহায় দশদিন না খেয়ে অবস্থান করায় হজম ব্যবস্থা ক্ষতিগ্রস্ত থাকার আশঙ্কায় তা সরবরাহ করা হয়নি।

এর আগে, গত শনিবার (২৩ জুন) ওয়াইল্ড বোয়ার নামের এক ফুটবল দলের ১১ থেকে ১৬ বছর বয়সী ওই সদস্যরা তাদের একজনের জন্মদিন উদযাপন করতে এবং বেড়াতে সেখানে গিয়েছিল। উত্তর থাইল্যান্ডের চিয়াং রাই এলাকায় অবস্থিত থাম লুয়াং নাং নন গুহায় প্রবেশের পরই নিখোঁজ হয় তারা।

বিজ্ঞাপন

দশ কিলোমিটার দীর্ঘ থাইল্যান্ডের সর্ববৃহৎ এ পাহাড়ি গুহাটির ভেতর এমনভাবে পানি ঢুকে পড়ে যে তাদের সেখান থেকে বাইরে বেরিয়ে আসার পথটি পুরোপুরি ডুবে যায়। আর ১৩ জনের ফুটবল দলটি সেই গুহার মধ্যে একটি শুকনো কার্নিশের মতো জায়গায় আশ্রয় নেয়।

এর নয় দিন পর সোমবার (২ জুলাই) রাতে ব্রিটিশ ডুবুরি রিচার্ড স্ট্যানটন ও জন ভলানথেন তাদের তাদের খুঁজে পান। এরপরই থাইল্যান্ড সরকার তাদের উদ্ধারে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে স্মরণকালের সবচেয়ে বড় উদ্ধার অভিযান শুরু করে। তবে উদ্ধার অভিযানের একপর্যায়ে কিশোরদের অক্সিজেন সরবরাহ করে ফেরার পথে প্রাণ হারান থাই নৌবাহিনীর সাবেক ডুবুরি সামান কুনান। নেভি সিলের অবসরপ্রাপ্ত এই সদস্য মারা যান অক্সিজেন-স্বল্পতায়।

সারাবাংলা/এএস

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন