বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০১৯ ইং , ১২ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

দেশের ছবির ব্রিটিশ পরিবেশক

জুলাই ১১, ২০১৮ | ১২:২৩ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

‘এ পেয়ার অব স্যান্ডেল’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি বিভিন্নভাবে সম্মান বয়ে এনেছে দেশীয় চলচ্চিত্রের জন্য। তুরস্কের আনকারার হাঁক- ইশ উৎসবে সেরা পরিচালকের পুরস্কার, জার্মানির ইনডিপেনডেন্ট ডেজ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী ছবির সম্মানসহ বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা করেছে ছবিটি।

এবার আরও একটি আনন্দের খবর দিলেন ছবিটির পরিচালক জসীম আহমেদ। ‘এ পেয়ার অব স্যান্ডেল’-এর পাশে দাঁড়িয়েছে ইংল্যান্ডের চলচ্চিত্র পরিবেশনা প্রতিষ্ঠান শর্টস ইন্টারন্যাশনাল। শিগগিরই টেলিভিশন, অনলাইন, মোবাইল অ্যাপসহ বিভিন্ন আন্তর্জাতিক প্ল্যাটফর্মে তারা মুক্তি দেবে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে নির্মিত প্রামাণ্য চলচ্চিত্রটি। থিয়েটার, টেলিভিশন, উড়োজাহাজ, মোবাইল, ভিডিও অন ডিমান্ডসহ (ভিওডি) অন্যান্য প্ল্যাটফর্মে বিশ্ব পরিবেশনার জন্য শর্টস ইন্টারন্যাশনাল লিমিটেডের সঙ্গে ‘এ পেয়ার অব স্যান্ডেল’-এর বাংলাদেশি প্রযোজনা প্রতিষ্ঠান ভিউজ অ্যান্ড ভিশনসের নন-এক্সক্লুসিভ চুক্তি হয়েছে।

প্রতি বছর অস্কার মনোনীত স্বল্পদৈর্ঘ্য ছবি প্রদর্শন করে পশ্চিমা বিশ্বে ব্যাপক আলোচিত ব্রিটিশ পরিবেশনা প্রতিষ্ঠান শর্টস ইন্টারন্যাশনাল। আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে শর্টস টিভি নামে তাদের স্বল্পদৈর্ঘ্য ছবির ডেডিকেটেড টিভি চ্যানেল রয়েছে, যেখানে জসীম আহমেদের আলোচিত চলচ্চিত্র ‘দাগ’-এর উত্তর আমেরিকা ও ইউরোপ প্রিমিয়ার হয়েছিল ২০১৭ সালে। কোনও ভয়েসওভার ও ইন্টারভিউ ছাড়া নির্মিত ‘এ পেয়ার অব স্যান্ডেল’ ছবিতে ইংরেজি, ইতালিয়ান, ফ্রেঞ্চ ও স্প্যানিশ ভাষার ওপেন ক্যাপশন রয়েছে। রোহিঙ্গা শরণার্থী ইস্যু ও তাদের দুর্দশার কথা বিশ্বকে জানাতেই নির্মিত হয়েছে ছবিটি।

বিজ্ঞাপন

‘এ পেয়ার অব স্যান্ডেল’-এর সংগীত পরিচালনা ও সাউন্ড ডিজাইন করেছেন রিপন নাথ। ওপেন ক্যাপশন লিখেছেন ফরিদ আহমেদ। উল্লেখ্য, ইতালির নেপলস মানবাধিকার চলচ্চিত্র উৎসব ও ঢাকা আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে এবং কান চলচ্চিত্র উৎসবের শর্টফিল্ম কর্নারে অংশ নেয় ছবিটি।

সারাবাংলা/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন