বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের অনুরোধে আফগানিস্তানে সেনা দ্বিগুণ করছে ব্রিটেন

July 11, 2018 | 2:32 pm

|| আন্তর্জাতিক ডেস্ক ||

বিজ্ঞাপন

আফগানিস্তানে নিয়োজিত সেনার সংখ্যা দ্বিগুণ করতে যাচ্ছে ব্রিটেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুরোধে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে মঙ্গলবার (১০ জুলাই) দেশটিতে আরও ৪৪০ জন সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছেন। এর ফলে আফগানিস্তানে ব্রিটিশ সেনার সংখ্যা হবে এগারোশ।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, নর্থ অ্যাটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো) নেতৃত্বাধীন প্রশিক্ষণ মিশনে অংশ নেবে এসব অতিরিক্ত সেনা। এছাড়া তালেবান ও ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই করতে আফগান সেনাদের প্রশিক্ষণ দেবে তারা। দেশটির রাজধানী কাবুলে হবে তাদের কার্যালয় এবং তারা সরাসরি কোনও যুদ্ধে অংশ নেবে না। ২০১৪ সাল থেকে ব্রিটিশ সেনারা সরাসরি কোনও অভিযানে অংশ নিচ্ছে না।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটোর শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাওয়ার একদিন আগেই এমন ঘোষণা আসলো। যদিও বেশ কিছু দিন ধরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ন্যাটোর অন্য সদস্য দেশগুলোকে তাদের সামরিক খাতে ব্যয় বাড়ানোর ব্যাপারে চাপ দিয়ে আসছেন।

বিজ্ঞাপন

এর আগে, গত বছর আফগানিস্তানে আরও কয়েক হাজার মার্কিন সেনা প্রেরণ করা দরকার বলে ঘোষণা দেন ট্রাম্প। সেসময় ব্রিটেনসহ ন্যাটোর অন্য সদস্যদেরও দেশটিতে সামরিক শক্তি বাড়ানোর আহ্বান জানান তিনি।

ব্রিটিশ সেনাদের ওয়েলশ গার্ডস অংশ থেকে এই অতিরিক্ত সেনাদের আফগানিস্তানে মোতায়েনের পরিকল্পনা করা হয়েছে। এ বছরের আগস্ট মাসে তাদের অর্ধেক এবং আগামী বছরের ফেব্রুয়ারিতে বাকি অর্ধেক সেনা দেশটিতে প্রেরণ করা হবে।

উল্লেখ্য, আগামী অক্টোবরে আফগানিস্তানে পার্লামেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। দীর্ঘ চার দশক ধরে চলা যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের গণতন্ত্রের জন্য আগামী নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন