বিজ্ঞাপন

ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের বিরুদ্ধে অপপ্রচার চালালে ব্যবস্থা

July 12, 2018 | 3:32 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের বিরুদ্ধে একটি স্বার্থান্বেষী ব্যবসায়ী মহল অপপ্রচার চালাচ্ছে বলে অভিযোগ করেছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (১২ জুলাই) সচিবালয়ে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে একথা বলেন প্রতিমন্ত্রী। আগামী শনিবার (১৪ জুলাই) সারাদেশে চলবে এই ক্যাম্পেইন।

জাহিদ মালেক বলেন, যারা ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে তাদের খুঁজে বের করা হচ্ছে। চিহ্নিত করতে পারলে এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী বলেন, ‘অপুষ্টি দূর করতে চাইলে দারিদ্রতা দূর করতে হবে। আমরা চাইনা আমাদের দেশের একটি শিশুও অপুষ্টিতে ভুগে মারা যাক।’

কোনো শিশু যদি ভিটামিন এ ক্যাপসুল খাওয়ার কার্যক্রম থেকে বাদও পড়ে তাহলে স্বাস্থ্যকর্মীরা তাদেরকে বাড়িতে গিয়ে ক্যাপসুল খাইয়ে আসবে বলেও জানান জাহিদ মালেক।

মাতৃদুগ্ধ পান শিশু স্বাস্থ্যের জন্য উপকারী উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এজন্য সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। ফাস্টফুড খাওয়া থেকে ছেলেমেয়েদের বিরত রাখতে হবে।

বিজ্ঞাপন

এই ক্যাম্পেইনের আওতায় ১৪ জুলাই ৬ থেকে ১১ মাস বয়সী এক লাখ ২৭ হাজার ৭৭০ জন শিশুকে ১টি করে নীল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল চার ফোঁটা এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৮ লাখ ৫ হাজার শিশুকে ১টি করে লাল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল ৮ ফোঁটা করে খাওয়ানো হবে।

সারাবাংলা/এএইচএইচ/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন