বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী-ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠক শনিবার

July 12, 2018 | 8:37 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং শনিবার অনানুষ্ঠানিক বৈঠক করবেন। শুক্রবার বিকেলে তিন দিনের সফরে তিনি ঢাকায় আসছেন। রোহিঙ্গা, চরমপন্থাসহ দ্বিপক্ষীয় একাধিক বিষয়ে বৈঠকে আলোচনা হওয়ার কথা রয়েছে। এছাড়া দুই দেশের মধ্যে দুইটি সমাঝোতা স্মারক সই এবং মোটর গাড়ি চলাচল চুক্তির নবায়ন হতে পারে।

নয়াদিল্লির একাধিক কূটনৈতিক সূত্রে জানা গেছে, ঢাকা সফরে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠক করবেন। ওই বৈঠকে দুই দেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ের পাশাপাশি রোহিঙ্গা ইস্যু বিশেষ গুরুত্ব পাবে। বিশেষ করে রোহিঙ্গা সংকটকে কেন্দ্র করে যাতে উগ্রবাদ, সমাজে বিশৃঙ্খলা এবং চরমপন্থার উত্থান না ঘটতে পারে, এ জন্য করণীয় বিষয় বৈঠকে গুরুত্ব পাবে।

এই সফরের ঠিক আগের দিন বৃহস্পতিবার (১২ জুলাই) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি ইহসানুল কমির জানান, বৈঠকে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের ঢাকা সফরের বিষয়ে আলোচনা হয়েছে।

ঢাকার কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে, স্বারাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী। বৈঠকে জঙ্গি ও চরমপন্থা প্রতিরোধ আলোচনার মুখ্য বিষয় হবে। এছাড়া বৈঠকে রোহিঙ্গা, জালনোট পাচার, মাদক, অবৈধ অনুপ্রবেশ, সুস্থ তরুণ সমাজ গঠন, সীমান্ত নিরাপত্তাসহ একাধিক বিষয়ে আলোচনা করা হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং শুত্রবার (১৩ জুলাই) বিকেল সাড়ে ৪টায় বিশেষ ফ্লাইটে ঢাকায় আসবেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন। বিমানবন্দর থেকে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং চলে যাবেন অভিজাত হোটেল প্যান প্যাসিফিক সোনার গাঁতে। ওই রাতে তিনি ঢাকায় ভারতীয় হাইকমিশনের আয়োজনে বিশেষ নৈশভোজে অংশ নেবেন।

বিজ্ঞাপন

পরদিন শনিবার (১৪ জুলাই) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাৎ করবেন। সেখানে প্রায় দেড় ঘণ্টা বৈঠক হতে পারে।

রাজধানীর যমুনা ফিউচার পার্কে শনিবার (১৪ জুলাই) বেলা সাড়ে ১১টায় ভারতীয় দূতাবাসের নতুন ভিসা কেন্দ্র (আইভিএসি) উদ্বেধন করবেন তিনি। এরপর তিনি বিশেষ ফ্লাইটে সারদা পুলিশ একাডেমিতে যাবেন।

রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পুলিশ বিভাগের নতুন আইটি (ইন্টারনেট টেকনোলজি) এবং ফরেনসিক পরীক্ষাগার উদ্বোধন করবেন। এরপর পুলিশ বিভাগের উন্নয়নে দুই দেশের মধ্যে একটি সমাঝোতা স্মারক সই হবে।
শনিবার (১৪ জুলাই) সন্ধ্যা সোয়া ৭টায় বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ) সদর দফতরে যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের দেওয়া বিশেষ নৈশ ভোজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন তিনি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য রোববার (১৫ জুলাই) সকাল ৯টায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি যাদুঘরে যাবেন সফররত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর সকাল ১০টায় রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে বিশেষ প্রার্থনায় যোগ দেবেন রাজনাথ সিং।

বিজ্ঞাপন

রোববার (১৫ জুলাই) সকাল সাড়ে ১০টা থেকে ১২টা পর্যন্ত দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী সচিবালয়ে আনুষ্ঠানিক বৈঠকে বসবেন। বৈঠক শেষে দুই দেশের মধ্যে ২০১৭ সালের মোটর গাড়ি (যাত্রী) চলাচলের চুক্তিটি নবায়ন করা হবে।

ঢাকা সফর শেষে রোববার দুপুর ৩টায় নয়াদিল্লিতে পৌঁছানোর কথা রয়েছে তার।

সারাবাংলা/জেআইএল/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন