বিজ্ঞাপন

ফাইনালের আগে জেনে নিন কিছু তথ্য

July 13, 2018 | 8:07 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ক্রোয়েশিয়া-ফ্রান্সের মধ্যকার ফাইনালের আগে দুই দলের ভেতরের ও বাইরের বিভিন্ন খবর বের হচ্ছে। আগামী ১৫ জুলাই মস্কোর লুঝনিকিতে ফাইনাল ম্যাচটি বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে। হয়তো গুরুত্বপূর্ণ নয়, তারপরও পাঠকদের জন্য কিছু তথ্য তুলে ধরা হলো।

## ফ্রান্সের তারকা ব্লেইসেস মাতুইদি সেমি ফাইনালে বেলজিয়ামের বিপক্ষে খেলতে গিয়ে চোট পেয়েছিলেন। বেলজিয়ামের অধিনায়ক এডেন হ্যাজার্ডের সঙ্গে ধাক্কা লেগেছিল তার। তবে, ক্রোয়েশিয়ার বিপক্ষে ফাইনালের আগে পুরোপুরি ফিট হয়ে উঠেছেন মাতুইদি।

## ক্রোয়েশিয়া এবং ফ্রান্স ফাইনালে উঠার আগে খেলেছে ছয়টি করে ম্যাচ। তবে, শেষ তিনটি ম্যাচেই ক্রোয়েশিয়া অতিরিক্ত ৩০ মিনিট করে মোট ৯০ মিনিট বেশি খেলেছে। শেষ ষোলোতে ডেনমার্কের বিপক্ষে এবং কোয়ার্টার ফাইনালে রাশিয়ার বিপক্ষে টাইব্রেকারে জিতেছিল ক্রোয়েটরা। আর সেমি ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে অতিরিক্ত ৩০ মিনিটের খেলায় ২-১ ব্যবধানে জিতেছিল ক্রোয়েশিয়া।

বিজ্ঞাপন

## সেমি ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই খেলেছেন ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচ। নির্ধারিত ৯০ মিনিট আর অতিরিক্ত ৩০ মিনিট মোট ১২০ মিনিট খেলার পর রিয়াল মাদ্রিদের এই তারকা মিডফিল্ডার জ্বরে পড়েন। অবশ্য আপাতত তাকে নিয়ে কোনো শঙ্কা নেই। জ্বর সেরে উঠছে বলে জানান তিনি, ‘জ্বরের পর থেকে আমি পুরোপুরি বিছানায় ছিলাম। তবে, এখন পুরোপুরি সুস্থ হয়ে উঠেছি। ফ্রান্সের বিপক্ষে ফাইনালে যদি এক পা নিয়ে খেলতে হয়, তাতেও আমি প্রস্তুত।’

## ফরাসি কোচ দিদিয়ের দেশম জানিয়েছেন, আমার ছেলেরা প্রস্তুত। তাদের মানসিক এবং শারীরিক অবস্থা এমন যে এখনই তাদের পাহাড় অতিক্রমে আপনি পাঠাতে পারবেন। দলের তরুণরা আরও বেশি শক্তি অর্জন করেছে। যারা এক সঙ্গে দুই থেকে চার বছর আছে তাদের উপর আস্থা রেখেছি। আমরা আমাদের লক্ষ্যে পৌঁছবোই।

## ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচ জানিয়েছেন, এই বিশ্বকাপে অনেক বিশ্বসেরাদের বিদায় নিতে দেখেছি। আমার দলেও বিশ্বসেরা ফুটবলার আছে। যারা যেকোনো মুহূর্তে ম্যাচের ফল ঘুরিয়ে দিতে পারে। আমি সেই দলটিকে ঐক্যবদ্ধ করতে পেরেছি। ফাইনালে আমাদের একটাই লক্ষ্য আর তা হলো শিরোপার জন্য লড়াই করা।

বিজ্ঞাপন

## গ্রুপ পর্বের তিনটি ম্যাচ, শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল, সেমি ফাইনাল মিলিয়ে মোট ছয় ম্যাচের কোনোটিতেই হারেনি ফ্রান্স-ক্রোয়েশিয়া। সি গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েছিল ফরাসিরা আর ডি গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েছিল ক্রোয়েটরা। ২০০৪ সালের ইউরো কাপে ২-২ গোলের ড্র করেছিল এই দুই দেশ। ২০১১ সালের মার্চে ফ্রান্সের মাঠে ক্রোয়েশিয়া গোলশূন্য ড্র নিয়ে মাঠ ছেড়েছিল।

## তিন বা তার বেশি বিশ্বকাপের ফাইনালে খেলা দেশের তালিকায় ফ্রান্স ষষ্ঠ দেশ। আর ১৩তম ভিন্ন দেশ হিসেবে বিশ্বকাপের ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন