বিজ্ঞাপন

কোচিং করাতে শর্ত জুড়ে দিয়েছিলেন ক্রোয়েশিয়া কোচ

July 14, 2018 | 4:44 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

রাশিয়া বিশ্বকাপের বড় চমক ক্রোয়েশিয়া। ফাইনালে দলটি খেলবে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে। গ্রুপ পর্বে ফেভারিটের তকমা লাগিয়ে আসা আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারিয়ে দেয় ক্রোয়েটরা। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক-আউট পর্বের তিনটি ম্যাচেই অতিরিক্ত ৩০ মিনিট করে খেলেছে ১৯৯৮ সালে প্রথমবার বিশ্বমঞ্চে অংশ নিয়ে সেমি ফাইনালে খেলা ক্রোয়েশিয়া। জ্লাতকো দালিচের শিষ্যরা ফাইনালে জিতলে সেটি হবে দেশটির প্রথম কোনো বিশ্বকাপ শিরোপা জয়।

অথচ, দালিচের এই বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে কোচিং করানোর কথাই ছিল না। দায়িত্ব নেওয়ার আগেই শর্ত জুড়ে দিয়েছিলেন তিনি। ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি ডেভর সুকার জানিয়েছেন, বিশ্বকাপের বাছাইপর্বে ফিনল্যান্ডের বিপক্ষে ম্যাচের পর ২০১৭ সালের ৭ অক্টোবর দুপুর একটায় আমরা তখনকার কোচ আন্তে চাচিককে বরখাস্ত করি, সন্ধ্যা সাতটায় পরবর্তী কোচ নিয়ে আলোচনা শুরু করি, রাত দশটায় কোচ হিসেবে কাকে নেওয়া হবে সেটার সিদ্ধান্ত নেই, পরদিন সকালে দালিচকে ডেকে পাঠানো হয় আর দুপুর নাগাদ সে জাতীয় দলের কোচ হিসেবে যোগদান করে। খুব অল্প সময়ে আমরা দালিচের হাতে জাতীয় দলকে তুলে দেই। সে দলকে নিয়ে যেভাবে এগুচ্ছে তাতে আমরা প্রথমবার শিরোপা জেতার একেবারেই কাছে রয়েছি।

উয়েফা গ্রুপ ওয়ানের দল হিসেবে রাশিয়া বিশ্বকাপে খেলতে এসেছিল ক্রোয়েশিয়া। ক্রোয়েটরা ছাড়াও এই গ্রুপে ছিল আইসল্যান্ড, ইউক্রেন, তুরস্ক, ফিনল্যান্ড,কসোভো। ১০ ম্যাচের ৭টিতে জিতে সর্বোচ্চ ২২ পয়েন্ট নিয়ে প্রথমবার বিশ্বকাপর মূল মঞ্চে খেলতে আসে গ্রুপ ওয়ানের চ্যাম্পিয়ন দল আইসল্যান্ড। আর উয়েফার দ্বিতীয় রাউন্ড জিতে খেলতে আসে ১০ ম্যাচের ৬টি জিতে ২০ পয়েন্ট পাওয়া ক্রোয়েশিয়া।

বিজ্ঞাপন

২০১৭ সালের সেপ্টেম্বরে নিজেদের মাটিতে কসোভোর বিপক্ষে আন্তে চাচিককের শিষ্যরা ১-০ গোলে জেতার পর একই ব্যবধানে হেরে যায় তুরস্কের বিপক্ষে আতিথ্য নিয়ে। ৬ অক্টোবর নিজেদের মাটিতে ফিনল্যান্ডের বিপক্ষে ১-১ গোলের ড্র করে ক্রোয়েশিয়া। এরপর চাচিককে বিদায় করে জাতীয় দলের দায়িত্ব তুলে দেওয়া হয় আবুধাবীর আল আইনের দায়িত্বরত দালিচকে। ক্রোয়েশিয়ার যখন বিশ্বকাপ বাছাইপর্ব পেরিয়ে মূল আসর নিয়ে শঙ্কা, তখনই দায়িত্ব পান বসনিয়ায় জন্ম নেওয়া ৫১ বছর বয়সী দালিচ। সে সময় তিনি ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশনকে শর্ত জুড়ে দিয়েছিলেন। তিনি জানিয়ে দেন, যদি এই ক্রোয়েশিয়া মূল আসর নিশ্চিত করতে পারে তবেই তিনি কোচিং করিয়ে যাবেন, নয়তো বাছাইপর্ব থেকেই তিনি দায়িত্ব ছেড়ে দেবেন। দালিচের এই অদ্ভুত শর্তে রাজি হয়েছিল ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশন।

দায়িত্ব বুঝে নিতে পরের দিনই তিনি জাতীয় দলের সঙ্গে যোগ দেন। ২০১৭ সালের ৯ অক্টোবর (দায়িত্ব নেওয়ার দুই দিন পর) দালিচের শিষ্যরা নামে ইউক্রেনের বিপক্ষে। স্বাগতিকদের বিপক্ষে দালিচ শিষ্যরা ম্যাচটি জেতে ২-০ ব্যবধানে। গ্রিসের বিপক্ষে পরের ম্যাচে ক্রোয়েশিয়া জেতে ৪-১ এবং ০-০ ব্যবধানে (দুই লেগ মিলিয়ে)। এরপর পেরুর বিপক্ষে ২-০ গোলে হারলেও পরের ম্যাচে ক্রোয়েশিয়া মেক্সিকোকে হারিয়ে দেয় ১-০ গোলে। বিশ্বকাপের ঠিক আগে প্রস্তুতি ম্যাচে ব্রাজিলের কাছে ২-০ তে হারলেও পরের ম্যাচে সেনেগালকে হারিয়ে দেয় ২-১ ব্যবধানে। মূল আসরে নাইজেরিয়াকে ২-০, আর্জেন্টিনাকে ৩-০, আইসল্যান্ডকে ২-১ ব্যবধানে হারায় দালিচের শিষ্যরা। শেষ ষোলোতে ডেনমার্ককে টাইব্রেকারে ৩-২ ব্যবধানে, কোয়ার্টার ফাইনালে স্বাগতিক রাশিয়াকে টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে আর সেমি ফাইনালে ইংল্যান্ডকে অরিতিক্ত ৩০ মিনিটের খেলায় ২-১ ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠে দালিচের শিষ্যরা।

আগামী ১৫ জুলাই মস্কোর লুঝনিকিতে ফ্রান্স-ক্রোয়েশিয়ার মধ্যকার ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ফাইনালের এই মহারণ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন