বিজ্ঞাপন

বাংলাদেশ-ভারত সম্পর্কের এখন সোনালী অধ্যায়

July 14, 2018 | 7:24 pm

।। রাজশাহী করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

রাজশাহী : সন্ত্রাসবাদ মোকাবিলায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সর্বোচ্চ প্রশংসা করলেন সফররত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

শনিবার (১৪ জুলাই) দুপুরে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে ভারত-বাংলাদেশ মৈত্রী ভবন উদ্বোধন অনুষ্ঠানে রাজনাথ সিং এ প্রশংসা করেন।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আজ ভারত-বাংলাদেশ সম্পর্ক একটি উচ্চতায় পৌঁছেছে। আর এ সম্পর্কের বর্তমান অবস্থাকে আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোনালী অধ্যায় বলে আখ্যায়িত করেছেন।’

বিজ্ঞাপন

দুটি দেশ অভিন্ন ভাষা, সংস্কৃতি, পরিবার ও আত্মীয়তার বন্ধনে এক বিশেষ সম্পর্ক বহন করে উল্লেখ করে রাজনাথ সিং বলেন, ভবনটির নামই বলে দিচ্ছে আমাদের সম্পর্কের মূল সুর। তিনি বলেন, ‘বাংলাদেশ অস্থিতিশীলতা ও সন্ত্রাসী শক্তির মোকাবেলায় সবসময় হাতে হাত মিলিয়ে কাজ করেছে। শুধু ভারত-বাংলাদেশ নয়, সমগ্র অঞ্চলে সন্ত্রাসবাদ একটি গুরুতর হুমকি হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে সন্ত্রাসবাদ মোকাবিলায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর সর্বোচ্চ প্রশংসা করছি।’

পরে রাজনাথ সিং এবং বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বাংলাদেশ-ভারত মৈত্রী ভবনটি উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

ভারতীয় হাই কমিশন জানিয়েছে, ২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবনটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। এটি ভারত ও বাংলাদেশের মধ্যে একটি উন্নয়ন সহযোগিতা প্রকল্প। এই ভবনে রয়েছে অত্যাধুনিক ফরেনসিক ল্যাবরেটরি, ছদ্ম অপরাধ দৃশ্য, নকল থানা, কম্পিউটার ল্যাবসহ আইটি সেন্টার। এটি নির্মাণে খরচ হয়েছে ৬ কোটি ৮০ লাখ টাকা।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাংলাদেশ পুলিশ একাডেমির অধ্যক্ষ মজিবুর রহমান, ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রীংলাসহ অন্যরা।

এছাড়া শনিবার প্রশিক্ষণ ব্যবস্থাপনায় পারস্পরিক সহযোগিতা প্রতিষ্ঠা এবং প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থী বিনিময়ের জন্য হায়দ্রাবাদের সরদার বল্লভভাই প্যাটেল ন্যাশনাল পুলিশ একাডেমি এবং সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমির মধ্যে একটি সহযোগিতা স্মারক সই হয়েছে।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন

 

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন