বিজ্ঞাপন

‘অভাগা’ সেই কালিনিচ

July 15, 2018 | 6:12 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

নিজ দেশের জার্সিতে বিশ্বকাপে খেলার স্বপ্ন থাকে প্রায় সব ফুটবলারের। ফাইনাল হলে তো কথাই নেই। তবে, ক্রোয়েশিয়ান দল থেকে বাদ পড়া নিকোলা কালিনিচকে ‘অভাগা’ বলাই যায়! নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। ক্রোয়েটদের বিপক্ষে ফাইনালের মহারণে নামবে ফ্রান্স। আর এই ফাইনাল ম্যাচের স্বাদ নেওয়া হলো না স্কোয়াড থেকে বাদ যাওয়া কালিনিচের। ঘরে বসে টেলিভিশনের পর্দায় নিজ দেশের ফাইনাল দেখতে হবে কালিনিচকে।

কোচের বলার পরও বদলি হিসেবে মাঠে নামতে অস্বীকৃতি জানানোয় দল থেকে বাদ দেওয়া হয় ৩০ বছর বয়সী এই স্ট্রাইকারকে। বিশ্বকাপ দল থেকে ছাঁটাই করে দেশেই পাঠিয়ে দেওয়া হয় তাকে।

ঘটনাটা গত ১৬ জুনের। ‘ডি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে নাইজেরিয়ার মুখোমুখি হয়েছিল ক্রোয়েশিয়া। টানা চতুর্থ আন্তর্জাতিক ম্যাচে কালিনিচকে বেঞ্চে রেখে একাদশ সাজিয়েছিলেন ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচ।

বিজ্ঞাপন

কালিনিচকে ম্যাচের ৮৫তম মিনিটে কোচ দালিচ মাঠে নামতে বলার পরও তিনি সাইড বেঞ্চে বসে থাকেন। এসি মিলান তারকা সে সময় মাঠে নামতে অস্বীকৃতি জানান। ম্যাচ শেষ হওয়ার কয়েক মিনিট বাকি থাকতে আবারো কালিনিচকে বদলি হিসেবে নামাতে চেয়েছিলেন ক্রোয়েশিয়ার কোচ। তবে, সেবারও কোচের নির্দেশ মানতে অস্বীকৃতি জানান তিনি। অথচ, দ্বিতীয়ার্ধের শুরুর দিকে নিজেকে প্রস্তুত করেছিলেন কালিনিচ।

পরে মারিও মানজুকিচের বদলি হিসেবে মার্কো জাকাকে মাঠে নামান অসন্তুষ্ট দালিচ। নাইজেরিয়ার বিপক্ষে ২-০ গোলে জয় পায় ক্রোয়েশিয়ানরা। ম্যাচ শেষে বেরিয়ে আসে এই ঘটনা। ক্রোয়েশিয়ান মিডিয়ার মতে, পিঠে সমস্যার কারণ দেখিয়ে কালিনিচ মাঠে নামতে চাননি। তবে, কালিনিচ মাঠে না নামার কারণেই ক্রোয়েশিয়ান কোচ বেজায় চটেন। রাশিয়ায় যাওয়া ক্রোয়েশিয়ান স্কোয়াড থেকে সরাসরি তাকে পাঠিয়ে দেওয়া হয় দেশে।

বিজ্ঞাপন

ফ্রান্সকে হারিয়ে যদি ক্রোয়েশিয়া নিজেদের ইতিহাসে প্রথমবার বিশ্বকাপ শিরোপা জেতে, তবে সেক্ষেত্রে বিশ্বকাপ জয়ী দলের সদস্য ধরা হবে না কালিনিচকে। সেক্ষেত্রে চ্যাম্পিয়ন বা রানার্সআপ যাই হোক না কেন, ক্রোয়েশিয়ার হয়ে কোনো মেডেল পাবেন না কালিনিচ। ফিফার নিয়ম অনুযায়ী চ্যাম্পিয়ন, রানার্সআপ এবং তৃতীয় স্থান পাওয়া দলগুলোর জন্য যথাক্রমে স্বর্ণ, রৌপ্য, তাম্র পদক/মেডেল দেওয়ার রীতি আছে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন