বিজ্ঞাপন

‘নতুন প্রজন্মকে মানবসম্পদে পরিণত করা সরকারের লক্ষ্য’

July 15, 2018 | 8:36 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, নতুন প্রজন্মকে মানবসম্পদে পরিণত করা সরকারের লক্ষ্য। এজন্য প্রতি বছরই দেশের কারিগরি শিক্ষার মানোন্নয়ন করা হচ্ছে।

রোববার (১৫ জুলাই) রাজধানীর তেজগাঁওয়ে টেলিযোগাযোগ অধিদফতর ভবনে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্ব যুব দক্ষতা দিবস-২০১৮ উদযাপন উপলক্ষে জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিল (এনএসডিসি) সচিবালয়ের সভাকক্ষে ‘দক্ষতা বদলে দেয় জীবন এবং বৃদ্ধি করে সামাজিক মর্যাদা’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করা হয়।
এনএসডিসি সচিবালয় এই সেমিনারের আয়োজন করে।

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী বলেন, বৈশ্বিক চাহিদার সঙ্গে তাল মেলাতে দেশের কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণের মর্যাদা বাড়াতে জোর দেওয়া হয়েছে। বর্তমানে ১৪ ভাগ শিক্ষার্থী কারিগরি শিক্ষা নিয়েছে। ২০২০ সালে তা ২০ ভাগে এবং ২০৩০ সালে ৩০ ভাগে উন্নীত করা হবে।

“দেশের প্রতিটি উপজেলায় একটি করে উন্নত মানের টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন করা হচ্ছে। কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে মেয়েদের জন্য শতকরা ২০ ভাগ আসন বরাদ্দ রাখা হচ্ছে।”

শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষার ক্ষেত্রে শিক্ষকের অভাব একটি বড় সমস্যা। এ ক্ষেত্রেও সক্ষমতা বাড়াতে চেষ্টা করা হচ্ছে। সিঙ্গাপুরের নানিয়ান পলিটেকনিকে ও চীনের গুয়াংজুতে প্রায় দুই হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ছাত্ররাও বৃত্তি নিয়ে চীনে পড়াশুনা করতে যাচ্ছে।

বিজ্ঞাপন

এনএসডিসি সচিবালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম খোরশেদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর এবং এনএসডিসি’র পরিচালক মো. শাহ আলম।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনএসডিসি’র পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। সেমিনারে ব্যক্তিখাতের উদ্যোক্তারা মুক্ত আলোচনায় অংশ নেন।

এর আগে বিশ্ব যুব দক্ষতা দিবস উপলক্ষে শিক্ষামন্ত্রীর নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

সারাবাংলা/এমএস/এটি

বিজ্ঞাপন

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন