বিজ্ঞাপন

ফ্রান্স-ক্রোয়েশিয়া শুরুর একাদশ

July 15, 2018 | 8:30 pm

।। স্পোর্টস ডেস্ক।।

বিজ্ঞাপন

২০ বছর পর পর বিশ্বকাপ নতুন চ্যাম্পিয়ন দেখে আসছে সেই ১৯৫৮ সাল থেকে। ১৯৫৮ বিশ্বকাপে ব্রাজিল, ২০ বছর পর আর্জেন্টিনা, তারও ২০ বছর পর ১৯৯৮ সালে ফ্রান্স-সেই হিসেবে কি এবারও নতুন চ্যাম্পিয়ন দেখার কথা? ক্রোয়েশিয়ার জন্য মঞ্চটা প্রস্তুত। তবে আজ বিশ্বকাপ ফাইনালে ফ্রান্স যে ফেবারিট হিসেবে শুরু করছে, তা বলার অপেক্ষা রাখে না।

এই ২০ বছর আগে ফ্রান্সের কাছেই ভেস্তে গিয়েছিল ক্রোয়েশিয়ার সোনালী স্বপ্ন। স্বাধীনতার পর প্রথম বিশ্বকাপ খেলতে এসেই সেবার বাজিমাত করে ফেলেছিল ক্রোয়েশিয়া, ফ্রান্সে চলে গিয়েছিল সেমিফাইনালে। সেখানে ডেভর সুকারের গোলে এগিয়েও গিয়েছিল তারা। কিন্তু এরপর লিলিয়ান থুরামের দুই গোল তাদের হতাশায় ডুবিয়ে দেয়। সেমিফাইনালে গিয়েই থেমে যেতে হয় ক্রোয়েটদের, সুকার-বোবানদের সোনালী প্রজন্ম থেকে যায় ট্রফিবঞ্চিত।

বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ফাইনালের মহারণ। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে নামবে দুই দল।

বিজ্ঞাপন

ক্রোয়েশিয়ার সঙ্গে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে ফ্রান্স, নিজেদের শেষ পাঁচ ম্যাচেই তারা অপরাজিত। আর বড় টুর্নামেন্টে আগের পাঁচ ফাইনালে জয় পেয়েছে ফ্রান্স তিন বার। ২০০৬ বিশ্বকাপ ফাইনালে অবশ্য হেরেছিল। অন্যদিকে ক্রোয়েশিয়ার জন্য কোনো বড় টুর্নামেন্টে ফাইনাল এবারই প্রথম। নির্ভার হয়ে খেলতে পারলে আজ ফ্রান্সকে তারা চমকে দিতেই পারে।

ফ্রান্স একাদশ: হুগো লোরিস (গোলরক্ষক এবং অধিনায়ক), বেঞ্জামিন পাভার্ড, রাফায়েল ভারানে, স্যামুয়েল উমতিতি, পল পগবা, অ্যান্তোনিও গ্রিজম্যান, অলিভার জিরুদ, কাইলিয়ান এমবাপে, এনগোলো কান্তে, ব্লেইসেস মাতুইদি, লুকাস হার্নান্দেজ।

ক্রোয়েশিয়া একাদশ: ড্যানিয়েল সুবাসিচ (গোলরক্ষক), সিমে ভ্রাসালকো, ইভান স্ট্রিনিচ, ইভান পেরেসিচ, ডেজান লভরেন, ইভান রেকিটিচ, লুকা মদ্রিচ (অধিনায়ক), মারসেলো ব্রজোভিচ, মারিও মানজুকিচ, আনতে রেবিচ, ডোমাগজ ভিদা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন