বিজ্ঞাপন

মদ্রিচের হাতেই সোনার বল

July 15, 2018 | 11:28 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

একটি বিশ্বকাপের সাথে মিশে থাকে অজস্র গল্প। একটি দল জিতে যায় বিশ্বকাপ। সেই সাথে রচিত হয় অংশগ্রহণকারী ফুটবলারদের জীবনের বিভিন্ন না ভোলা মুহূর্ত। ইতিহাসে জায়গা করে নেয় অনেকের নাম। সাধারণ কোনো দলের কারো অসাধারণভাবে জ্বলে উঠা কিংবা অসাধারণ কারো আরও অসাধারণ হয়ে উঠার সাক্ষী হয়ে থাকে বিশ্বকাপ। সেই সব খেলোয়াড়দের একটা তালিকা বানায় ফিফার টেকনিক্যাল কমিটি, প্রতিবার বিশ্বকাপ শেষে।

সেখান থেকে মিডিয়া কর্মীদের ভোটের মাধ্যমে বিশ্ব বেছে নেয় সেই বিশ্বকাপের সেরা পারফর্মারকে। তার হাতে উঠে গোল্ডেন বল। সেই মানুষটির জায়গা হয় পেলে, গারিঞ্চা, ইয়োহান ক্রুইফ, ববি চার্ল্টন, ডিয়েগো ম্যারাডোনা, রোমারিও, রোনালদো, জিদানদের পাশে। এখন পর্যন্ত মাঠে গড়িয়েছে বিশ্বকাপের ২১টি আসর। প্রায় সব আসরেই কেউ না কেউ পায়ের জাদুতে মাতিয়ে রেখেছিলেন পুরো ফুটবল বিশ্বকে। প্রতি আসর শেষেই বিশ্বকাপের সেরা ফুটবলার নির্বাচন করা হলেও প্রথম ১১টি আসরে ছিল না কোনো পুরস্কার। ১৯৮২ বিশ্বকাপ থেকে অ্যাডিডাস ও ফরাসি ফুটবল পত্রিকা ‘ফ্রান্স ফুটবল’র উদ্যোগে ফিফা শুরু করে এই পুরস্কারের প্রচলন। এনিয়ে গত ছয় আসরে গোল্ডেন বল পাওয়া খেলোয়াড়দের কেউই বিশ্বকাপ জেতেননি।

রাশিয়া বিশ্বকাপ সেরা খেলোয়াড় পেয়ে গেছে, পেয়ে গেছে বিশ্ব ফুটবল। আর এই সেরা খেলোয়াড় হয়ে গোল্ডেন বল পুরস্কার জিতলেন রানার্সআপ ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মদ্রিচ। তারকা পতনের বিশ্বকাপে এই লড়াইয়ে পিছিয়ে ছিলেন মেসি-নেইমার কিংবা রোনালদোর মতো বিশ্বসেরা তারকারা। সময় গড়ানোর সাথে সাথে সবচেয়ে বেশি আলোচিত ছিল মদ্রিচের নাম। যোগ্যতার পরিচয় দিয়েই তিনি এই পুরস্কার জিতলেন।

বিজ্ঞাপন

এক নজরে এর আগের আসরের সেরা খেলোয়াড়দের তালিকা:
১৯৩০- হোসে নাসাজ্জি (উরুগুয়ে)
১৯৩৪- জিউসসেপে মিয়াজ্জা (ইতালি)
১৯৩৮ –লিওনিদাস (ব্রাজিল)
১৯৫০- জিজিনহো (ব্রাজিল)
১৯৫৪- ফেরেঙ্ক পুসকাস (হাঙ্গেরি)
১৯৫৮- দিদি (ব্রাজিল)
১৯৬২- গারিঞ্চা (ব্রাজিল)
১৯৬৬- ববি চার্লটন (ইংল্যান্ড)
১৯৭০- পেলে (ব্রাজিল)
১৯৭৪- ইয়োহান ক্রুইফ (নেদারল্যান্ডস)
১৯৭৮- মারিও কেম্পেস (আর্জেন্টিনা)
১৯৮২- পাওলো রসি (ইতালি)
১৯৮৬- ডিয়েগো ম্যারাডোনা (আর্জেন্টিনা)
১৯৯০- সালভাতোরে শিলাচি (ইতালি)
১৯৯৪- রোমারিও (ব্রাজিল)
১৯৯৮- রোনালডো (ব্রাজিল)
২০০২- অলিভার কান (জার্মানি)
২০০৬- জিনেদিন জিদান (ফ্রান্স)
২০১০- ডিয়েগো ফোরলান (উরুগুয়ে)
২০১৪- লিওনেল মেসি (আর্জেন্টিনা)
২০১৮- লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া)

শুধু যে ডিফেন্ডার, মিডফিল্ডার কিংবা ফরোয়ার্ডরাই জিতেছেন গোল্ডেন বল, তেমনটা কিন্তু নয়। ২০০২ বিশ্বকাপে কিন্তু গোল্ডেন বল জিতেছিলেন পুরো টুর্নামেন্ট জুড়ে অসাধারণ গোলকিপিং করা অলিভার কান। এখন পর্যন্ত বিশ্বকাপে একমাত্র গোলরক্ষক হিসেবে এই জার্মান জিতেছেন সেরা খেলোয়াড়ের পুরস্কার।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন