সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ইতিহাসের সেরা বিশ্বকাপ: ফিফা প্রেসিডেন্ট

জুলাই ১৬, ২০১৮ | ৫:০৬ অপরাহ্ণ

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

রাশিয়া বিশ্বকাপের আগে বিশ্বসেরা তারকাদের হত্যার হুমকি সহ আরও বিভিন্নভাবে হুমকি দিয়েছিল জঙ্গী সংগঠনগুলো। তবে, আয়োজক রাশিয়ার নিরাপত্তাকর্মীদের ফাঁকি দিয়ে কোনো অঘটন ঘটাতে পারেনি জঙ্গী সংগঠনগুলো। ২১তম বিশ্ব আসরকে ফুটবলের ইতিহাসে সেরা আসর বলে অভিহিত করলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফানতিনো।

৩২ দেশের অংশগ্রহণে আটটি গ্রুপে ভাগ হয়ে গত ১৪ জুন থেকে শুরু হয় রাশিয়া বিশ্বকাপ। এক মাসের এই ফুটবল মহাযজ্ঞে সামিল হতে বিশ্বের সব প্রান্ত থেকে ফুটবলপ্রেমীরা জড়ো হন রাশিয়ায়। তাদের ভ্রমণেও কোনো সমস্যা হয়নি।

ইনফানতিনো জানান, এটা বিশ্বকাপ ফুটবল আসরের মধ্যে সেরা একটি আসর। গত কয়েক বছর ধরেই আমি এই আসর নিয়ে ভেবেছি। এখন আমি বলতে পারি আমার পুরো আশা পূর্ণ হয়েছে। ফিফার এমন ইভেন্ট ফুটবলকে শ্বাস দিতে পেরেছে। ফুটবলে সারা বিশ্বের দৃষ্টি থাকে, তাই এমন আয়োজন পূর্ণতা পেয়েছে, সফলভাবে শেষ হয়েছে।

বিজ্ঞাপন

ফিফা প্রেসিডেন্ট আরও যোগ করেন, আমি বলতে চাই ফিফার জন্যই ফুটবলটা এমন মধুর আর ফুটবলের জন্যই রয়েছে ফিফা। রাশিয়া বিশ্বকাপের আয়োজনে যারা জড়িত তাদের সকলকে ধন্যবাদ জানাতে চাই। মেগা এই ইভেন্টে অংশ নেওয়া প্রত্যেক ফুটবলার, কোচিং স্টাফ আর রেফারিদের ধন্যবাদ জানাতে চাই। বিশেষ করে রাশিয়ার মানুষ আর তাদের প্রেসিডেন্টকে ধন্যবাদ জানাই। রাশিয়া ফুটবলের দেশ।

বিশ্বকাপ আয়োজন করার ক্ষমতা, প্রস্তুত নয় স্টেডিয়াম, রাশিয়ার রাজনৈতিক পরিস্থিতি বা স্নায়ুযুদ্ধের আশঙ্কা এমন অনেক রকম জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শুরু এবং শেষ হলো বিশ্বকাপ। রাষ্ট্রীয় মদদে ডোপিংয়ের অভিযোগ, ডোপিংয়ের কারণে রাশিয়ান অ্যাথলেটদের নিষেধাজ্ঞা, অভ্যন্তরীণ মানবাধিকার ভঙ্গ, যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ ইত্যাদি নানা ধরণের সমালোচনায় জড়িয়েছে রাশিয়া। বিশ্বকাপ দেখতে যাওয়া দর্শকরা চিন্তিত ছিলেন আরও বেশ কিছু কারণে।

তবে, কোনোরকম অঘটন ছাড়াই শেষ হলো রাশিয়া বিশ্বকাপর আসর। আসর শুরুর আগে রাজনৈতিক অস্থিরতা বা আয়োজকদের দোষ-ত্রুটি নিয়ে হাজারো আলোচনা হলেও, বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকে সব আলোচনার কেন্দ্রে ছিল মাঠের খেলা। এবার অপেক্ষা ২০২২ সালের কাতার বিশ্বকাপ।

সারাবাংলা/এমআরপি

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন