বিজ্ঞাপন

৮ দল নিয়ে বাম গণতান্ত্রিক জোটের আত্মপ্রকাশ

July 18, 2018 | 3:29 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন এবং গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার জন্য চলমান আন্দোলনকে আরও শক্তিশালী করতে আটটি বাম দলের সমন্বয়ে নতুন বাম গণতান্ত্রিক জোট আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করেছে।

বুধবার (১৮ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে পল্টনের মুক্তি ভবনের মৈত্রী হলে জোটের কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে আট রাজনৈতিক দলের সমন্বয়ে গঠিত এ জোটের আনুষ্ঠানিক ঘোষণা দেন জোটের কেন্দ্রীয় পরিষদের সদস্য মুজাহিদুল ইসলাম সেলিম।

বাম গণতান্ত্রিক জোটের এই আটটি দল হলো— বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী), গণসংহতি আন্দোলন, বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলন।

বিজ্ঞাপন

উদ্বোধনের সময় মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, সরকারের কর্মকাণ্ড সম্পূর্ণভাবে গণতন্ত্রের পরিপন্থী। তাদের ছাত্র সংগঠনগুলো সন্ত্রাসী বাহিনীতে পরিণত হয়েছে। তারা নির্বাচনী ব্যবস্থাকে সম্পূর্ণ নিয়ন্ত্রণে নিয়ে একতরফা নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে, যেমনটি করেছিল ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে। ক্ষমতাসীন দল যেভাবে গণতান্ত্রিক অধিকারকে খর্ব করে একনায়কতন্ত্র কায়েম করছে, তা প্রতিহত করতে জনগণ সোচ্চার হচ্ছে। আমরা জনগণের সেই আন্দোলনকে আরও শক্তিশালী করতে নতুন এ জোট গঠন করেছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার আগে জাতীয় সংসদ ভেঙে দিয়ে সরকারের পদত্যাগ এবং সব দল ও সমাজের মতামতের ভিত্তিতে নির্বাচনকালীন সরকার গঠন, বর্তমান নির্বাচন কমিশনের পূনর্গঠন এবং নির্বাচনী পদ্ধতি সংস্কার করে সংখ্যানুপাতিক প্রতিনিধিত্বমূলক নির্বাচনের দাবিতে আন্দোলন শক্তিশালী করতে আমরা নতুন এ জোট গঠন করেছি।

সভায় জোট নিয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন কেন্দ্রীয় জোটের সদস্য খালেকুজ্জামান, সাইফুল হক, শুভ্রাংশু চক্রবর্তী, জোনায়েদ সাকি, মোশারফ হোসেন নান্নু, মোশরেফা মিশুসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন