বিজ্ঞাপন

দেশের ফুটবল নিয়ে কতটুকু সচেতন তরুণরা?

December 25, 2017 | 6:38 pm

জাহিদ-ই-হাসান

বিজ্ঞাপন

স্টাফ করেসপন্ডেন্ট

বিশ্বজুড়ে জনপ্রিয় খেলার মধ্যে সবার উপরে স্বাভাবিকভাবেই থাকবে ফুটবল। তরুণদের আগ্রহ কিংবা আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকে বিশ্বকাপ, চ্যাম্পিয়নস লিগ কিংবা ক্লাব ফুটবল। এ প্রজন্মের গল্প-আড্ডায় ফুটবল থাকবে না এটা ভাবাই যায় না। তাইতো গল্পের আসরে নিজেকে সম্পৃক্ত রাখতে আন্তর্জাতিক ফুটবলটা নখদর্পনে অনেকের। তবে, এই তরুণপ্রজন্মই কতটুকু সচেতন দেশের ফুটবল নিয়ে?

বিজ্ঞাপন

সারাবাংলার সাক্ষাতকারে জাতীয় ফুটবল দল বা ঘরোয়া ফুটবল নিয়ে টুকিটাকি জানতে চাওয়া হয়েছিল এই ‘ভবিষ্যতের কাণ্ডারি’দের কাছে। কমলাপুর স্টেডিয়ামে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল দেখতে আসা দর্শকদের মধ্য থেকে দশজনের সাক্ষাতকার নেয়া হয়েছে।

বাংলাদেশের জাতীয় ফুটবল দলের কোচ কে? জাতীয় দলের কয়েকজন খেলোয়াড়ের নাম আর কারা কোন ক্লাবে খেলেন এমন কয়েকটি প্রশ্ন করা হয়েছিল তাদের মাঝে।

সারাবাংলার এই সাক্ষাতকারে দেখা গেছে, দেশের গল্পবাজ অধিকাংশ তরুণই দেশের ফুটবল নিয়ে ভাবলেশহীন।

বিজ্ঞাপন

তাদের কেউ কোচের নাম বলতে পারেন নি। এদের মধ্যে বেশিরভাগকেই অন্তত তিনজনের খেলোয়াড়ের নাম জানতে চাওয়া হলে একজনের নাম বলতে পারেন। তাও আংশিক নাম। জাতীয় দলের তারকা ফুটবলার হয় মামুনুল ইসলাম কিংবা জাহিদ হাসান এমিলির চিনেন কেউ কেউ। আবার অনেকে খেলোয়াড়-কোচ কারও নাম বলতে পারেন নি।

তবে, আন্তর্জাতিক ফুটবল নিয়ে প্রশ্নে তড়িৎসময়ে উত্তর মিলেছে। তারা কোন দলে বা ক্লাবে খেলেন তার তাৎক্ষণিক উত্তর এসেছে।

তরুণদের (আংশিক সাক্ষাতকারে অংশ নেয়া দশজন) মাঝে দেশের ফুটবল নিয়ে এমন অসচেতনা অনেক প্রশ্নেরই জন্ম দেয়। তবে, এই দায়টা কার এ প্রশ্নের উত্তর আরেকদফায়  খুঁজবে সারাবাংলা।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন