বিজ্ঞাপন

রাজশাহী বোর্ডে কমেছে পাস ও জিপিএ-৫

July 19, 2018 | 4:30 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

রাজশাহী: ২০১৮ সালের এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডের পাসের হার ও জিপিএ-৫ গত বছরের তুলনায় কমেছে। এবার পাস করেছে ৬৬.৫১ শতাংশ শিক্ষার্থী, গত বছর যা ছিল ৭১.৩০ শতাংশ। অর্থাৎ ২০১৭ সালের তুলনায় এবার ৪.৭৯ শতাংশ শিক্ষার্থী কম পাস করেছে।

এ বছর রাজশাহী বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ১৩৮ জন শিক্ষার্থী, গত বছর যা ছিল ৫ হাজার ২৯৪ জন শিক্ষার্থী। অর্থাৎ ১ হাজার ১৫৬ জন শিক্ষার্থী এবার জিপিএ-৫ কম পেয়েছে।

বৃহস্পতিবার (১৯ জুলাই) দুপুরে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সম্মেলন কক্ষে  ফল ঘোষণাকালে একথা জানান পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. আনারুল হক।

বিজ্ঞাপন

তিনি জানান, রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে এ বছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪১ হাজার ৫৮৬ জন। এবারও পাসের হারে এগিয়ে মেয়েরা। তবে জিপিএ-৫ প্রাপ্তের দিক থেকে এগিয়ে রয়েছে ছেলেরা। আনারুল হক বলেন, রাজশাহী শিক্ষা বোর্ডে ছাত্রদের পাসের হার ৬১ দশমিক ৪০ ও ছাত্রীদের পাসের হার ৭২ দশমিক ৬৯।

তিনি আরও বলেন, এ বোর্ডে ২ হাজার ২৩৪ জন ছেলে এবং ১ হাজার ৯০৪ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে। এবার শূন্য পাসের হারের কলেজের সংখ্যা কমেছে। এবার ৬টি কলেজ থেকে কেউ পাস করতে পারেনি। গত বছর এমন কলেজের সংখ্যা ছিল ১১টি।

সারাবাংলা/আরআর/এনএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন