বিজ্ঞাপন

‘কঠিন প্রশ্নে’ পিছিয়ে বিজ্ঞান, আইসিটি দিয়ে এগিয়ে মানবিক-বাণিজ্য

July 19, 2018 | 7:02 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় চট্টগ্রাম বোর্ডে মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের চেয়ে তুলনামূলকভাবে খারাপ ফল করেছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। পদার্থবিদ্যা ও রসায়ন বিষয়ে সবচেয়ে বেশি শিক্ষার্থী খারাপ ফল করেছেন তারা। এর প্রভাব পড়েছে সামগ্রিক ফলাফলে। অন্যদিকে, আইসিটি বিষয়ে ভালো ফল করে বাণিজ্য ও মানবিকের শিক্ষার্থীরা এগিয়ে গেছেন।

পরীক্ষার সময়ই পদার্থবিদ্যা ও রসায়ন বিষয়ের প্রশ্নপত্র কঠিনভাবে প্রণয়ন করার অভিযোগ ছিল শিক্ষার্থীদের। ফল পাওয়ার পরও শিক্ষার্থীরা একই কথা বলছে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান সারাবাংলা’কে বলেন, গত কয়েক বছরের মধ্যে এবার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা খারাপ ফল করেছে। এটা ব্যতিক্রমী ঘটনা। কারণ অন্যান্য বছর বিজ্ঞান বিভাগে পাসের হার হয় বেড়েছে অথবা স্থিতিশীল ছিল। বিজ্ঞানের শিক্ষার্থীরা বলছে, এবার পদার্থবিদ্যা ও রসায়নের প্রশ্ন কঠিন হয়েছে। কিন্তু আমাদের বক্তব্য, প্রশ্ন একেক বছর একেক রকম হতে পারে। শিক্ষার্থীদের প্রস্তুতি ভালো ছিল না।

এবারের ফলাফলে দেখা যায়, বিজ্ঞান বিভাগে পাসের হার গত বছরের চেয়ে কমেছে। এবার বিজ্ঞান বিভাগে পাসের হার ৭৩ দশমিক ১১ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৭৭ দশমিক ৩৪ শতাংশ।

বিজ্ঞাপন

ফলাফলের এই পরিস্থিতির জন্য পদার্থবিজ্ঞান ও রসায়ন বিভাগে খারাপ ফলের কথা উল্লেখ করে মাহবুব হাসান জানিয়েছেন, ২০১৭ সালে পদার্থবিজ্ঞান প্রথম পত্রে পাসের হার ছিল ৬৪ দশমিক ৭৩ শতাংশ। ২০১৮ সালে পাসের হার ৭২ দশমিক ৩৪ শতাংশ। আবার পদার্থবিদ্যা দ্বিতীয় পত্রে ২০১৭ সালে পাসের হার ছিল ৯০ দশমিক ৯৩ শতাংশ। এ বছর তা ৭৫ দশমিক ৬৭ শতাংশ।

অন্যদিকে, রসায়ন প্রথম পত্রে ২০১৭ সালে পাসের হার ছিল ৯২ দশমিক ৬৪ শতাংশ, ২০১৮ সালে তা কমে হয়েছে ৮৬ দশমিক ১৩ শতাংশ। আর রসায়ন দ্বিতীয় পত্রে ২০১৭ সালে পাসের হার ছিল ৮৭ দশমিক ৭৯ শতাংশ, ২০১৮ সালে তা ৮৫ শতাংশ।

সার্বিক ফলাফলে এই দুই বিষয়ে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা গত বছরের শিক্ষার্থীদের চেয়ে পাসের ক্ষেত্রে পিছিয়ে গেছেন বলে জানান মাহবুব হাসান।

বিজ্ঞাপন

এদিকে, বিজ্ঞান বিভাগে কমলেও এ বছর মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার বেড়েছে। মানবিক বিভাগে এ বছর পাসের হার ৫১ দশমিক ৬৯ শতাংশ, গত বছর ছিল ৪৭ দশমিক ৪৯ শতাংশ। আর ব্যবসায় শিক্ষা বিভাগে এ বছর পাসের হার ৬৮ দশমিক ০১ শতাংশ, গত বছর তা ছিল ৬৫ দশমিক ৩৬ শতাংশ।

মাহবুব হাসান জানান, আইসিটি বিষয়ে দুই বিভাগের শিক্ষার্থীরা গত বছরের চেয়ে ভালো ফল করেছে। এর প্রভাব পড়েছে দুই বিভাগের সামগ্রিক ফলাফলে।

তিন বিভাগ মিলে আইসিটি বিষয়ে এবার পাসের হার ৮৩ দশমিক ০২ শতাংশ, গত বছর যা ছিল ৮২ দশমিক ০৭ শতাংশ।

সারাবাংলা/আরডি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন