বিজ্ঞাপন

থাইল্যান্ডের উদ্ধার অভিযান নিয়ে ছয় সিনেমা

July 21, 2018 | 8:09 am

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।।

বিজ্ঞাপন

থাইল্যান্ডের কিশোর ফুটবল দলের গুহায় আটকে পড়া এবং তাদের উদ্ধার অভিযান নিয়ে সিনেমা নির্মাণের অনুমতির আবেদন দিন দিন বাড়ছে। থাইল্যান্ডের সরকারি হিসাব মতে এখন পর্যন্ত এই সংখ্যা দাঁড়িয়েছে ছয়ে।

থাইল্যান্ডের সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে ভ্যারাইটি জানিয়েছে, আগামী সপ্তাহেই দেশটির কেবিনেট সভায় মিলিটারি সাহায্যের জন্য আবেদন করা হবে। কেবিনেটে একটি বিশেষ কমিটি করার প্রস্তাবও করা হবে, যারা পর্যবেক্ষণ করবে যে, লোমহর্ষক সেই উদ্ধার অভিযানটি নিয়ে সিনেমার কাজগুলো ঠিকমত হচ্ছে কি না। কোনো এলোমেলো তথ্য বা আজগুবি ঘটনা যেন এসব সিনেমার মাধ্যমে প্রচারিত না হয়।

‘ন্যাশনাল ফিল্ম বোর্ড’ শিরোনামের কমিটির দায়িত্ব থাকবে এই বিষয়টি তদারকি করার। যেখানে থাকবেন থাইল্যান্ডের সংস্কৃতি, বাণিজ্য, পর্যটন এবং ক্রীড়ামন্ত্রী।

বিজ্ঞাপন

‘পাঁচটি আন্তর্জাতিক চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান দেশটির বাণিজ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছে। যেগুলো এখন প্রক্রিয়াধীন। যার মধ্যে কিশোর ফুটবলারদের উদ্ধার অভিযান নিয়ে চলচ্চিত্র ও তথ্যচিত্র নির্মাণের প্রস্তাব রয়েছে।’ বৃহস্পতিবার (১৯ জুলাই) এক বিবৃতিতে বলেছেন থাইল্যান্ডের সংস্কৃতিমন্ত্রী ভিরা রোজপোজানারাতের। এছাড়া থাইল্যান্ডের একটি প্রতিষ্ঠানও ঘটনাটি নিয়ে নির্মাণ করতে চায় সিনেমা।

এরই মধ্যে ডিসকভারি চ্যানেল উদ্ধার অভিযানের অনেক কিছুই ধারণ করেছে এবং এক ঘণ্টা ব্যাপ্তির একটি তথ্যচিত্র প্রচার করেছে। গত শুক্রবার তথ্যচিত্রটি প্রচার হয়েছে আমেরিকার টিভি চ্যানেলে। আগামী সোমবার (২৩ জুলাই) থাইল্যান্ডের টিভিতে প্রচার হবে তথ্যচিত্রটি।

জানা গেছে ‘নাউ ইউ সি মি টু’ ছবির পরিচালক জন এম চু একটি সিনেমা নির্মাণ করতে চান অ্যাভেনহো পিকচার্সের ব্যানারে। পিউর ফ্লিক্স এন্টারটেইনমেন্ট, ডিওয়ার্নি প্রোডাকশনসও আবেদন করেছে সিনেমা নির্মাণের জন্য।

বিজ্ঞাপন

গত ২৩ জুন ১১ থেকে ১৬ বছরের ১২ জন ক্ষুদে ফুটবলার তাদের ২৫ বছর বয়সী কোচসহ থাইল্যান্ডের উত্তরাঞ্চলে একটি গুহায় আটকে পরে। তারা তাদের বার্ষিক ভ্রমণ ও ফিল্ড ট্রিপের জন্য বের হয়েছিল। ২ জুলাই দেশটির চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় ব্রিটিশ ও থাই ডুবুরি দল কোচসহ নিখোঁজ ১২ ফুটবলারের সন্ধান পায়। তারপর শুরু হয় অভিযান। পর্যায়ক্রমে অভিযান চালিয়ে সবাইকে উদ্ধার করা হয়। অভিযান শেষ হয় ১২ জুলাই।

সারাবাংলা/পিএ /টিএস/পিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন