বিজ্ঞাপন

ডিসিদের ফান্ড পরিচালনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা চায় টিআইবি

July 23, 2018 | 6:39 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জেলা প্রশাসকের কার্যালয়ের অধীনে স্থানীয়ভাবে সংগৃহীত তহবিল (লোকালি রেইজড ফান্ড বা এলআর ফান্ড) পরিচালনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এ লক্ষ্যে সরকারের গৃহীত পদক্ষেপ পর্যালোচনা ও বাস্তবসম্মত উদ্যোগ নির্ধারণের আহ্বানও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এ ছাড়াও সুশাসন প্রতিষ্ঠায় বর্তমান সরকারের অঙ্গীকার ও ঘোষিত নীতি-প্রাধান্য অনুযায়ী স্থানীয় পর্যায়ে জাতীয় শুদ্ধাচার কৌশলের কার্যকর বাস্তবায়নেরও আহ্বান জানিয়েছে টিআইবি।

আগামীকাল মঙ্গলবার (২৪ জুলাই) শুরু হতে যাওয়া তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলন উপলক্ষে সোমবার (২৩ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি এ আহ্বান জানিয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনের এজেন্ডায় মাঠ পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠায় ওপরে উল্লেখ করা দুইটি বিষয় অন্তর্ভুক্ত করার জন্য গত ২২ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের কাছে টিআইবির পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “সরকার ঘোষিত ‘সোনার বাংলা গড়ার প্রত্যয়: জাতীয় শুদ্ধাচার কৌশল ২০১২’ বাস্তবায়নের অগ্রগতি, সম্ভাবনা ও চ্যালেঞ্জ বিষয়ে মতবিনিময় ও তার ভিত্তিতে পরবর্তী কর্মপন্থা নির্ধারণে জেলা প্রশাসকদের সম্মেলনে এ বিষয়ে আলোকপাত সুশাসন প্রতিষ্ঠার জন্য সময়োচিত ও জনপ্রত্যাশা পূরণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

এ ছাড়া জেলা প্রশাসনের তত্ত্বাবধানে স্থানীয়ভাবে সংগৃহীত তহবিল বা এলআর ফান্ড সংগ্রহ, পরিচালনা ও ব্যবহার বিষয়ে ২০১৬ সালের ১০ আগস্ট মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক জারিকরা পরিপত্র (স্মারক নং- ০৪.০০.০০০০.৫২১.০২.০৩৪.১৫.৪৮২)-কে ইতিবাচক পদক্ষেপ হিসেবে উল্লেখ করে ড. জামান আরও বলেন, ‘‘নাগরিক প্রত্যাশা পূরণে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে এল আর ফান্ড সুষ্ঠুভাবে পরিচালনায় জারিকৃত পরিপত্র স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন প্রতিষ্ঠায় সরকারের ঘোষিত নীতি-প্রাধান্য বাস্তবায়নের সাথে সামঞ্জস্যপূর্ণ। সম্মেলনে এ পরিপত্র প্রতিপালনের অগ্রগতি পর্যালোচনা ও চ্যালেঞ্জ বিশ্লেষণ এবং তার আলোকে করণীয় চিহ্নিতকরণ নাগরিক সেবা নিশ্চিতে সরকারের অঙ্গিকার পূরণে সহায়ক হবে।”

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএ/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন