বিজ্ঞাপন

উত্তম কুমার : মহানায়কের মৃত্যু হয় না

July 24, 2018 | 8:13 am

।। এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

বাংলা চলচ্চিত্রের ইতিহাসে উত্তম কুমার নক্ষত্রসম। জীবদ্দশায় তিনি যতোদিন সেলুলয়েডের পর্দায় হাজির হয়েছেন ততোদিন দেদীপ্যমান ছিলেন নক্ষত্রের মতো। নক্ষত্রের মতো দিশা হয়ে আছেন এখনো। জাদুকরি অভিনয়, ভুবন ভোলানো হাসি আর রোমান্টিক চোখের চাহনীর মাধ্যমে দর্শকদের করে রাখতেন মোহময়। আর সেকারণে তিনি এখন পর্যন্ত বাংলা ভাষাভাষী সকল চলচ্চিত্র প্রেমীদের কাছে পরম পূজনীয় হয়ে আছেন।

উত্তম কুমারের চলচ্চিত্র জীবন ছিল বেশ ঘটনাবহুল। চলচ্চিত্রে অভিনয় শুরু করার আগে তিনি চাকরির পাশাপাশি সুহৃদ সমাজ নাট্যগোষ্ঠীতে  অভিনয় করতেন। এটি ছিল তাদের পারিবারিক নাট্যগ্রুপ। নিতীন বোস পরিচালিত মায়াডোর নাটকে তিনি সকলের নজর আকর্ষণ করেন। এরপর নীতিন বোসের পরিচালনায় ‘দৃষ্টিদান’ ছবিতে ১৯৪৮ সালে চলচ্চিত্র জীবন শুরু করেন।

বিজ্ঞাপন

প্রথম দিকে উত্তম কুমার সিনেমায় তার আসল নাম অরুণ কুমার চ্যাটার্জী ব্যবহার করতেন। পরপর কিছু ছবি ব্যবসায়িকভাবে ব্যর্থ হয় তার। সেসময় সিনেমা ছেড়ে দেয়ার কথাও ভাবছিলেন তিনি। ঠিক সেসময়, সময়টা তখন ১৯৫৩, নির্মল দে’র পরিচালনায় ‘সাড়ে চুয়াত্তর’ ছবিতে উত্তমের অভিনয় চলে আসে আলোচনায়। ভানু বন্দ্যোপাধ্যায়, জহর রায়দের মতো অভিনেতারা থাকা সত্ত্বেও উত্তম কুমার হয়ে ওঠেন ছবির প্রধান আকর্ষণ।

ছবিটি সেসময় ভীষণ জনপ্রিয় হয় এবং সাধারণ দর্শকের মনে ঢুকতে থাকেন উত্তম কুমার। আর এই ছবি দিয়েই প্রথম উত্তম কুমার ও সুচিত্রা সেন জুটির যাত্রা শুরু, বলা যায় জয়যাত্রাও শুরু। আর তারপর এই উত্তম কুমারই হয়ে ওঠেন বাংলা চলচ্চিত্র ইতিহাসের মহানায়ক। আর এখনও তিনি মহানায়কই হয়ে আছেন। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি প্রধান চরিত্রে সাফল্যের সঙ্গে অভিনয় করে গেছেন।

উত্তম কুমার তার অভিনয় জীবনে অনেক নায়িকার সঙ্গে জুটিবদ্ধ হয়েছেন। সূচিত্রা সেন ছাড়াও উত্তম কুমারের সঙ্গে অভিনয় করেছেন সুপ্রিয়া দেবী, সাবেত্রী চ্যাটার্জী। এই জুটিগুলোও দর্শকনন্দিত হয়েছে।

বিজ্ঞাপন

আজ (২৪ জুলাই) বাংলা চলচ্চিত্রের প্রবাদপুরুষ উত্তম কুমারের ৩৮তম মৃত্যুবার্ষিকী। ১৯৮০ সালের আজকের এই দিনে তিনি সবাইকে কাঁদিয়ে পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যান না ফেরার দেশে। মৃত্যুর আগে তিনি ‘ওগো বধূ সুন্দরী’ ছবির শুটিং করছিলেন। শেষদিন শুটিং করার সময় হঠাৎ হার্ট অ্যাটাকে তার মৃত্যু হয়।

ক্ষণজন্মা মহানায়ক উত্তম কুমার ১৯২৬ সালের ৩ সেপ্টেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন। মাত্র ৫৩ বছর বয়সী এই মহানায়ক আজও ভক্তদের মনে বেঁচে আছেন এবং থাকবেন। কারণ মহানায়কের কখনও মৃত্যু হয় না।

সারাবাংলা/আরএসও/পিএ

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন