বিজ্ঞাপন

হলি আর্টিজান হামলা মামলার চার্জশিট আদালতে উপস্থাপন

July 26, 2018 | 12:32 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজধানীর গুলশানের হলি আর্টিজানে হামলার মামলায় জড়িত ২১ জনকে চিহ্নিত করে জীবিত আট জনের বিরুদ্ধে চার্জশিট আজ (বৃহস্পতিবার) আদালতে উপস্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ জুলাই) দুপুরে ঢাকার মহানগর হাকিম নুরুন্নাহার ইয়াসমিনের আদালত চার্জশিট দেখে পরবর্তী কাজ (বদলির) জন্য সিএমএম আদালতের কাছে পাঠানোর নির্দেশ দেন।

মামলাটি বিচারের জন্য পরে এ চার্জশিট ঢাকা মহানগর দায়রা জজ আদালতে বদলির আদেশ দিবেন সিএমএম আদালত।

বিজ্ঞাপন

এর আগে, সোমবার (২৩ জুলাই) বিকেলে মামলার তদন্তকারী কর্মকর্তা কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবির ঢাকা মহানগর হাকিম আদালতের জিআর শাখায় এ চার্জশিট দাখিল করেন।

ওই দিনই (২৩ জুলাই) ২১ জনকে অভিযুক্ত করে চার্জশিট জমা দিয়েছিল ঢাকা মেট্রোপলিটন ‍পুলিশের (ডিএমপি) সিটিটিসি ইউনিট। চার্জশিট নিয়ে সিটিটিসি প্রধান মনিরুল ইসলাম জানিয়েছিলেন, হামলায় মোট ২১ জনকে অভিযুক্ত করা হয়েছে। চার্জশিটে ওই ২১ জনের নামই দেওয়া হয়েছে। তবে ২১ জনের মধ্যে ১৩ জনই বিভিন্ন জঙ্গি হামলার ঘটনায় নিহত হওয়ায় তাদের অব্যাহতির সুপারিশ করা হয়েছে। বাকি আট জনের মধ্যে ছয় জন কারাগারে আছে, বাকি দু’জন পলাতক। তবে, কারাগারে থাকা হাসনাত করিমের সাথে জঙ্গি সম্পৃক্ততার প্রমাণ না থাকায় তার নাম চার্জশিট থেকে বাদ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশান হলি আর্টিজান রেস্তোরাঁয় ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। হামলায় ৯ ইতালীয়, ৭ জাপানি, এক ভারতীয় ও দুই বাংলাদেশি নাগরিক নিহত হন। রাতভর সন্ত্রাসী ও জঙ্গি হামলার পরদিন সকালে সেনাবাহিনীর কমান্ডো অভিযানের মাধ্যমে এর সমাপ্তি ঘটে। পরে সেখান থেকে পাঁচ জঙ্গির সাথে রেস্তোরাঁটির প্রধান শেফ সাইফুল ইসলামের লাশ উদ্ধার হয়। আর সাইফুলের সহকারী জাকির হোসেন শাওন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

বিজ্ঞাপন

একই ঘটনায় সন্ত্রাসী ও জঙ্গিদের ছোঁড়া গ্রেনেডের আঘাতে রেস্তোরাঁর বাইরে নিহত হন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সিনিয়র সহকারী কমিশনার (এসি) রবিউল করিম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন খান।

পাঁচ জঙ্গিসহ শেফ সাইফুল ইসলাম ও সহকারী শেফ শাওনের লাশ ঢাকা মেডিকেল কলেজের মর্গে দীর্ঘদিন পরে থাকার পর বেওয়ারিশ ঘোষণা করে আঞ্জুমান মফিদুল ইসলামের মাধ্যমে জুরাইন কবরস্থানে দাফন করা হয়।

সারাবাংলা/এআই/জেএএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাসভুয়া তথ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার চেষ্টা!নিখোঁজের ২৫ দিন পর নদী থেকে ছাত্রলীগ নেতার লাশ উদ্ধার সব খবর...
বিজ্ঞাপন