মঙ্গলবার ২২ অক্টোবর, ২০১৯ ইং , ৬ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২২ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

মাদ্রিদে মেজবান

জুলাই ২৮, ২০১৮ | ২:১৯ অপরাহ্ণ

।। কবির আল মাহমুদ ।।

বিজ্ঞাপন

মাদ্রিদ, স্পেন: চাটগাঁ, চিটাগাং বা চট্টগ্রাম- যে নামেই ডাকি না কেন, চট্টগ্রামের ঐতিহ্য হাজার বছরের। আর এই চট্টগ্রামসবাসী যেখানেই রয়েছেন, সেখানেই তারা চর্চা করেন নিজেদের ঐতিহ্য, খুঁজে বেড়ান শেকড়। ঠিক তেমনই চাটগাঁইয়া ঐতিহ্য মেজবানের দেখা মিললো স্পেনের রাজধানী মাদ্রিদে। প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে সেখানে অনুষ্ঠিত হয়েছে ‘মেজবান উৎসব ২০১৮’।

শুক্রবার (২৭ জুলাই) রাতে মাদ্রিদে বাংলাদেশি অধ্যুষিত এলাকা লাভাপিয়েসের বাংলাদেশ অ্যাসোসিয়েশনের হল ও পাশের ঢাকা ক্যাফে রেস্টুরেন্টে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আর সেই আয়োজনকে ঘিরে লাভাপিয়েস যেন পরিণত হয় এক টুকরো চট্টগ্রামে। উৎসবে মাদ্রিদ ও এর আশপাশের শহরে বসবাসরত চট্টগ্রামবাসী ছাড়াও অনেক প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।

বাংলাদেশিদের মিলন মেলা ও চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান আয়োজনের পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন চট্টগ্রাম সমিতি মাদ্রিদের সভাপতি ব্যাবসায়ী কাজী এনায়েতুল করিম তারেক, সিনিয়র সহসভাপতি দুলাল সাফা, সাধারণ সম্পাদক সাঈদুল আলম মামুন ও সাংগঠনিক সম্পাদক কাজী পারভেজ। পরে তাদের এই পরিকল্পনা বাস্তবায়নে এগিয়ে আসেন প্রবাসী অন্যরা। মেজবানকে চট্টগ্রামের পরিপূর্ণ স্বাদ দিতে বাংলাদেশি কয়েকটি রেস্টুরেন্ট মেজবানের রেসিপি অনুযায়ী রান্না ও খাবার পরিবেশন করে।

বিজ্ঞাপন

তিন হাজারেরও বেশি প্রবাসী বাংলাদেশি অংশ নেন এই আয়োজনে। এমন আয়োজনে সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মুগ্ধ হয়ে কাজী এনায়েতুল করিম সবাইকে ধন্যবাদ জানান। তিনি বলেন, সবাইকে নিয়ে এভাবেই প্রবাসেও দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতি চর্চার সুযোগ অব্যাহত রাখতে চান।

একসঙ্গে এত বিপুল পরিমাণ প্রবাসী বাংলাদেশির উপস্থিতি নিজেদের মধ্যে সৌহার্দ্য ও সম্প্রীতিকে আরও বাড়িয়ে তুলবে বলে আশাবাদ জানান আগত অতিথিরা।

অনুষ্ঠানে উপস্থিত হন বাংলাদেশ মসজিদ কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি এ এস আই রবিন, জামাল উদ্দিন মনির, সাধারণ সম্পাদক মিনহাজুল আলম মামুন, কামরুজ্জামান সুন্দর , আওয়ামী লীগ নেতা ও ব্যাবসায়ী বোরহান উদ্দিন, শেখ আব্দুর রহমান, ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী ও স্পেন বাংলা প্রেস ক্লাবের সভাপতি সাহাদুল সুহেদসহ অন্যরা।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন