বিজ্ঞাপন

নারী পুলিশ সদস্যদের দক্ষতা-সুনামের সাথে দায়িত্ব পালনের আহ্বান

July 28, 2018 | 10:51 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, পুলিশের নারী সদস্যদের দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করতে হবে। নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত থাকতে হবে।

শনিবার (২৮ জুলাই) রাত ৯টায় মিরপুর পুলিশ কনভেনশন হলে তিনি এসব কথা বলেন। এদিন বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্ক-এর নবগঠিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন তিনি।

জাবেদ পাটোয়ারী বলেন, পুলিশ বাহিনীকে আধুনিক করা হচ্ছে। বাহিনীর সক্ষমতা বাড়ছে। পুলিশকে একটি জেন্ডার সংবেদনশীল প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে নতুন নতুন উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে ডিএমপিতে উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশন গঠন করা হয়েছে। মহানগর এলাকায় এবং রাঙামাটিতে ভিকটিম সাপোর্ট সেন্টার স্থাপন করা হয়েছে। জেলা পুলিশ সুপার কার্যালয়ে নারী সহায়তা কেন্দ্র ও থানায় শিশু হেল্প ডেস্ক চালু হয়েছে।

বিজ্ঞাপন

“নারীরা লঞ্ছনার শিকার হলে উইমেন নেটওয়ার্কে অভিযোগ জানাতে পারবেন। শুধু নাগরিকরাই নন, কোনো নারী পুলিশ সদস্য পুরুষ সদস্যের হাতে লাঞ্ছনার শিকার হলে উইমেন নেটওয়ার্কের কাছে অভিযোগ জানাতে পারবেন। অভিযোগ পেলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।”

পুলিশের অতিরিক্ত আইজি মোখলেসুর রহমান বলেন, মোট পুলিশের মধ্যে নারীর সংখ্যা বর্তমানে ৭ শতাংশ। খুব তাড়াতাড়ি এই সংখ্যা বাড়িয়ে ১০ শতাংশে উন্নীত করা হবে।

তিনি বলেন, নারী পুলিশ সদস্যদের সাইবার অপরাধ প্রতিরোধে দক্ষ হতে হবে।

বিজ্ঞাপন

অভিষেক অনুষ্ঠানে নারী পুলিশের বিভিন্ন পর্যায়ের ও ঊর্ধ্বতন কর্মকর্তারা বক্তব্য রাখেন। এর আগে নারী পুলিশের কার্যক্রমের ওপর একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ও উইমেন নেটওয়ার্কের নব নির্বাচিত সভাপতি আমেনা বেগম। এসময় পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) সভানেত্রী ও আইজিপি’র স্ত্রী হাবিবা হোসেন এবং পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইউজে/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন