বিজ্ঞাপন

অর্থ মন্ত্রণালয়ে ডিসেম্বরের বেতন-বিল তৈরি-পাস-পরিশোধ অনলাইনে

December 26, 2017 | 8:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট
ঢাকা: অর্থমন্ত্রণালয়ের কর্মকর্তাদের বেতন, বিল তৈরি, পাস ও পরিশোধ সবকিছুই অনলাইনে সম্পন্ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডিসেম্বর মাসের বেতন তাদের দেওয়া হচ্ছে এই অনলাইন পদ্ধতিতে।

বিজ্ঞাপন

এর মধ্য দিয়ে দেশে এই প্রথম কোনো সরকারি প্রতিষ্ঠান ডিজিটাল পদ্ধতিতে বেতন ও বিলের তৈরি, পাস ও পরিশোধের সকল প্রক্রিয়া অনলাইনভিত্তিক করা হল।

মন্ত্রণালয়ের অর্থ বিভাগ একটি সার্কুলারে কর্মকর্তাদের বিষয়টি জানিয়ে দিয়েছে। বিভাগের উপসচিব মোহাম্মদ সাইদুল ইসলাম স্বাক্ষরিত ওই সার্কুলারে বলা হয়েছে, অ্যানালগ পদ্ধতির ব্যবহার এড়াতে পরীক্ষামূলকভাবে অর্থ বিভাগের কর্মকর্তাদের এর আওতায় আনা হয়েছে।
অনলাইন পদ্ধতিতে অপেক্ষাকৃত দ্রুত ও সহজ পদ্ধতিতে বেতন, ভাতা ও বিল পরিশোধ সম্ভব হবে বলেই এই উদ্যোগ, বলেছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্ট্ সূত্র জানায়, বর্তমান পদ্ধতিতে সরকারি কর্মকর্তা কর্মচারীদের বেতন ভাতা ও বিল পরিশোধ করতে প্রায় ১৫ দিন সময় লাগে। কিন্তু তা অনলাইনে পরিশোধ করা হলে, অল্প সময়ের মধ্যে করা যাবে। এতে করে ২১ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারীর বেতন-ভাতার অর্থ লেনদেন প্রক্রিয়া অনেক সহজ হবে।

বিজ্ঞাপন

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারি উদ্যোগের অংশ হিসেবে, অর্থ বিভাগের কর্মচারী ও কর্মকর্তারা একটি পাইলট প্রকল্পের অধীনে এটা করা হচ্ছে।

অর্থ বিভাগের জারি করা সার্কুলার বলা হয়েছে, ‘সরকারি ব্যয় ব্যবস্থাপনা শক্তিশালীকরণ অগ্রাধিকার কার্যক্রমসমৃহের ধারাবাহিকতায় রক্ষা’ শীর্ষক কর্মসূচির আওতায় বাস্তবায়নাধীন সমন্বিত বাজেট ও হিসাবরক্ষণ পদ্ধতি এর অধীনে এটি করা হচ্ছে।
সরকারি কর্মকর্তাদের অনলাইনে বেতন, বিল দাখিল অপশনটি পরীক্ষামূলকভাবে চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এই পদ্ধতিতে প্রত্যেক সরকারি চাকরিজীবী অনলাইনে নিজের বিল নিজেই দাখিল করবেন। আর সংশ্লিষ্ট হিসাবরক্ষণ কার্যালয় তা পরীক্ষা করে পাস ও পরিশোধের ব্যবস্থা গ্রহণ করবে। চলতি ডিসেম্বর মাস হতে অর্থ বিভাগের সকল কর্মকর্তাদের বেতন বিল অনলাইনে দাখিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সংশ্লিষ্ট সূত্রে আরও জানা গেছে, এর ফলে অর্থ বিভাগ কর্মকর্তাদের বেতন বিল পাস, পেমেন্ট-পেনশন-বাড়ি ভাড়া ও অন্যান্য খরচের অর্থও এই পদ্ধতিতে লেনদেন হবে। এর মাধ্যমে কর্মকর্তারা স্বয়ংক্রিয়ভাবে বেতন বিল নিজেরাই জমা করতে পারবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/আইজেকে/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন