বিজ্ঞাপন

পেশার মর্যাদা চান আয়কর আইনজীবীরা

December 26, 2017 | 9:26 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: কাজের সুবিধার্থে ‘বার কাউন্সিল গঠন’ করার দাবি জানিয়েছেন আয়কর আইনজীবীরা। পেশার মর্যাদা ক্ষুণ্ন হচ্ছে জানিয়ে তারা বলেছেন, মর্যাদার পরিচয় নিয়ে বেঁচে থাকতে চাই। কর কমিশনাররা অনেক ক্ষেত্রে অবৈধ প্রতিনিধিত্বের মাধ্যমে মামলা পরিচালনা করছে বলেও অভিযোগ তাদের।

মঙ্গলবার রাজধানীর আইডিইবি ভবনে আয়োজিত জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে বাংলাদেশ ট্যাক্স ল’ইয়ার্স অ্যাসোসিয়েশন (বিটিএলএ)-এর মতবিনিময় ও রাজস্ব সংলাপে কর পেশাজীবীদের বক্তব্যে এ সব কথা উঠে আসে। এতে দেশের বিভিন্ন অঞ্চলের কর পেশাজীবীরা অংশ নেন।

ডিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন চট্টগ্রাম কর অঞ্চল-১-এর কর্মকর্তারা। কর কমিশনার মাহবুব হোসেন ও চট্টগ্রাম কর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ সময় বক্তব্য রাখেন। তাদের বক্তব্যে চট্টগ্রামে নতুন কর ভবন স্থাপনের দাবির কথা উঠে আসে।

বিজ্ঞাপন

মুক্ত আলেচনায় অংশ নিয়ে কর আইনজীবীরা নানা অভিযোগ তুলে ধরেন। নিজেদের সমস্যা আর এনবিআর কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগের কথা উঠলেই তার বক্তব্যকে স্বাগত জানায় উপস্থিত আয়কর আইনজীবীরা।

চট্টগ্রাম ট্যাক্সেস বারের সভাপতি মাহফুজুল হক মনি বলেন, ‘আমরা অডিট নিয়ে বিব্রতকর অবস্থায় পড়ি। অডিট যেন করদাতাদের মধ্যে ভীতির সঞ্চার না করে।’

তিনি বলেন, ‘আইটিবি মানে কী, সবাই বলে কর আইনজীবী, অথচ সনদে লেখা থাকে কর ব্যবহারজীবী। আমরা আমাদের মর্যাদার পরিচয় নিয়ে বেঁচে থাকতে চাই।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘কী পরীক্ষা দিলে, কী যোগ্যতা অর্জন করলে, আয়কর আইনজীবীরা হাইকোর্টে প্রাকটিস করতে পারবে? এটা এনবিআরকে বিবেচনা করে দেখতে হবে।’

বাংলাদেশ ট্যাক্স ল’ইয়ার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি গোলাম সারোয়ার বলেন, কর আইনজীবীদের কাজের সুবিধার্থে বার কাউন্সিল গঠন করতে হবে। আইন পরিবর্তন করে জুডিশিয়াল মেম্বার কথাটা বাদ দেয়া হয়েছে। এতে জুডিশিয়াল চর্চাটাই স্থিমিত হয়েছে। তিনি বলেন, আইন পরিবর্তনে অনেক সাবধান হতে হবে। আইন পরিবর্তন ও প্রণয়নে থিওরি মেনে চলতে হবে।

খুলনার আয়কর আইনজীবী খন্দকার মাহবুবুল আলম বলেন, ‘২০১৭-১৮ অর্থবছরে চালু করা রিটার্ন ফর্ম যথেষ্ট জটিল। আগে এই ফর্ম পূরণ আরও সহজ ছিল। এতে অনেকের রিটার্ন দাখিলেও সমস্যা হচ্ছে বলে আমি মনে করি।’

ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি খোরশেদ আলম বলেন, আয়কর আইনজীবীদেরও রিটার্ন দাখিল সম্পর্কে প্রশিক্ষণ দেয়া উচিৎ। অবৈধ প্রতিনিধিত্ব করে অনেক কর কমিশনারও মামলা পরিচালনা করে। এটি প্রতিরোধে এনবিআরকে উদ্যোগ নিতে হবে।

বিজ্ঞাপন

তবে এই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে আয়কর বিভাগ বিশ্বের সেবা দিচ্ছে বলে মন্তব্য করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান। তিনি বলেন, সমস্যাগুলো ভবিষ্যতে সমাধান করা হবে। দেশের উন্নয়নে আয়কর আইনজীবী ও আয়কর বিভাগকে হাতে হাত মিলিয়ে কাজ করতে হবে।

সারাবাংলা/ইএইচটি/জেডএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন