বিজ্ঞাপন

র‍্যাংকিংয়ে এগিয়েছে তামিম-সাকিব-মাশরাফিরা

July 30, 2018 | 11:28 am

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে তেমন কিছুই দেখাতে পারেনি বাংলাদেশ দল। তবে ওয়ানডে সিরিজে নিজেদের সামর্থ্য বেশ ভালভাবেই জানান দিয়েছে টাইগাররা। তাতেই ক্যারিয়ারের সেরা র‍্যাংকিং পেয়েছেন তামিম ইকবাল। র‍্যাংকিংয়ে এগিয়েছেন সাকিব, মাহমুদউল্লাহ, মাশরাফি, মোস্তাফিজরা।

টেস্টে কাঙ্ক্ষিত ইনিংস না খেলতে পারলেও, ওয়ানডে সিরিজে আলো ছড়িয়েছেন তামিম। প্রথম ওয়ানডেতে মাঠে নেমে ১৬০ বলে ১৩০ রান, দ্বিতীয় ওয়ানডেতে ৫৪ রান আর সিরিজের শেষ ম্যাচে ১০৩ রানের ইনিংস খেলেন তামিম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই তিন ম্যাচ ওয়ানডে সিরিজে সবমিলিয়ে তামিমের সংগ্রহ দাঁড়ায় ২৮৭ রান। তিন ম্যাচে তার ব্যাটিং গড় দাঁড়ায় ৯৫.৬৭।

উইন্ডিজদের বিপক্ষে সিরিজ শুরুর আগে র‍্যাংকিংয়ে ১৭তম স্থানে ছিলেন তামিম। এর আগে ক্যারিয়ার সেরা র‍্যাংকিংয়ে ১৭তম স্থানে ছিলেন এই ওপেনার। এবার সিরিজ শেষে রোববার (২৯ জুলাই) ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার (আইসিসি) প্রকাশিত র‍্যাংকিং তালিকায় ক্যারিয়ার সেরা ১৩তম স্থানে উঠে এসেছেন দেশসেরা ওপেনার তামিম। সিরিজ শেষে তার রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ক্যারিয়ার সর্বোচ্চ ৭৩৭।

বিজ্ঞাপন

র‍্যাংকিং তালিকায় ২২তম স্থানে আছেন উইকেটরক্ষক মুশফিকুর রহিম। সিরিজ শেষে তার রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ৬৫২। সিরিজের তিন ম্যাচে দুটি অর্ধশতক সহ ১৯০ রান (৯৭, ৫৬ ও ৩৭) করে ব্যাটিং র‍্যাংকিংয়ে ২৬তম স্থানে আছেন সাকিব আল হাসান। ওয়ানডে বোলিং তালিকায়ও ২৬তম এবং টেস্টে বোলিং র‍্যাংকিং তালিকায় ৬৬৫ রেটিং পয়েন্ট নিয়ে ২১তম স্থানে আছেন সাকিব। তবে, অলরাউন্ডার র‍্যাংকিংয়ে সবার ওপরেই আছেন তিনি। অন্যদিকে, ক্যারিয়ার-সেরা ৫৭৫ রেটিং নিয়ে চার ধাপ এগিয়ে ৩৮তম স্থানে উঠে এসেছেন অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ।

বোলিং র‍্যাংকিং তালিকায় ১৭তম স্থানে আছেন কাটার মাস্টার খ্যাত মোস্তাফিজুর রহমান। সিরিজ শেষে তার রেটিং দাঁড়িয়েছে ৬০৯। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে সর্বোচ্চ উইকেট (৭) নেয়া বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বোলিং র‍্যাংকিংয়ে উঠে এসেছেন ২০তম স্থানে। সিরিজ শেষে তার রেটিং দাঁড়িয়েছে ৬০৬। সমান রেটিং নিয়ে এই তালিকার ১৯তম স্থানে আছেন নিউজিল্যান্ডের ম্যাট হেনরি।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন