বিজ্ঞাপন

দর্শকের চাওয়ায় মাসুদ রানা

July 31, 2018 | 2:24 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

বাংলা থ্রিলার সাহিত্যের জনপ্রিয় চরিত্র মাসুদ রানাকে নিয়ে সিনেমা নির্মাণের ঘোষণা দিয়েছে জাজ মাল্টিমিডিয়া। আগামী পাঁচ বছরে মাসুদ রানা সিরিজের তিনটি সিনেমা নির্মাণ করবে প্রযোজনা প্রতিষ্ঠানটি। এ জন্য গল্পও নির্বাচন করে ফেলেছে তারা। লেখা হচ্ছে চিত্রনাট্য। সবকিছু ঠিক থাকলে আসছে বছরের জানুয়ারিতেই দৃশ্যধারণের কাজে রওনা হবে জাজের কর্মী দল।

এতো কিছু হয়ে গেলেও দুটো কাজ এখনও নিশ্চিত করেনি জাজ। এর একটি ছবিটির পরিচালক, অপরটি মাসুদ রানা। ছবির পরিচালক নির্বাচনের ব্যাপারে জাজ কিছুটা নমনীয়। ছবিটি নির্মাণ করতে পরিচালক খোঁজা হচ্ছে দেশের বাইরেও। তবে মাসুদ রানা নির্বাচনের বিষয়ে জাজ সাফ জানিয়ে দিয়েছে দেশীয় কোন অভিনেতাকেই দেয়া হবে চরিত্রটি ফুটিয়ে তোলার দায়িত্ব।

প্রশ্ন, তাহলে দেশীয় নায়কদের ভেতর থেকে কে হচ্ছেন মাসুদ রানা? কাজী আনোয়ার হোসেন সৃষ্ট এই চরিত্রটির প্রেক্ষাগৃহ যাত্রা নিয়ে শুরু হয়ে গেছে জল্পনা। মাসুদ রানা চরিত্রের জন্য সামাজিক যোগাযোগম মাধ্যমে নিজেদের পছন্দের অভিনেতার নাম প্রস্তাব করছে সিনেমাপ্রেমীরা।

বিজ্ঞাপন

আরও পড়ুন :  আবারও বড় পর্দায় ‘মাসুদ রানা’


মাসুদ রানা চরিত্রে ঘুরে ফিরে এসেছে শাকিব খান, আরিফিন শুভ এবং এবিএম সুমনের নাম। ‘ঢাকা অ্যাটাক’ ছবিতে সুপারকপ চরিত্রে সুমনের উপস্থিতি এখনো চোখে লেগে আছে সবার। এ কারণেই চরিত্রটির জন্য সুমনকে ভাবছে দর্শকেরা। বিশেষ করে সুমনের চমৎকার শারীরিক গড়ন ও দুষ্টুমতন অভিব্যক্তির কারণেই তার নামটি প্রস্তাব করছে নেটিজেনরা।

শুভকে নিয়ে আলোচনায় ঘুরে ফিরে আসছে ‘মুসাফির’প্রসঙ্গ। আশিকুর রহমান পরিচালিত ওই ছবিতে শুভ অভিনয় করেছিলেন আন্ডারকভার এজেন্টের চরিত্রে। একারণেই অনেকেই বলছেন মাসুদ রানা চরিত্রে সহজেই মানিয়ে যাবে এই নায়ক। তবে শুভর অভিনয় সক্ষমতা নিয়ে প্রশ্ন রয়েছে সবার। বিশেষ করে পর্দায় রোমান্স করতে শুভ এখনো অনেক কাঁচা। আর মাসুদ রানা’র প্রায় প্রতিটি পর্বেই রয়েছে সুহানার সঙ্গে তার গভীর প্রণয়ের দৃশ্য। ফলে শুভকে নিয়ে একটা পক্ষ আগ্রহ দেখালেও অপরপক্ষ তাকে চরিত্রটির জন্য যোগ্য ভাবছে না।

গত কয়েক বছর ধরে ঢাকা কলকাতা মিলিয়ে বেশ ভালো কিছু সিনেমায় অভিনয় করেছেন শাকিব খান। গত ঈদে ‘সুপারহিরো’ শিরোনামের একটি ছবিতে তিনি অভিনয় করছেন গোপন মিশনে থাকা পুলিশের চরিত্রেও। ফলে মাসুদ রানা হিসেবে তাকেও ভাবছেন দর্শকেরা। এছাড়া শাকিবের আসল নামও মাসুদ রানা হওয়ায় এই নায়কের অনেক ভক্ত দাবি করছে চরিত্রটি তারই প্রাপ্য।

বিজ্ঞাপন

সিনেমা অনুরাগীদের এসব মতামত নিয়ে কি ভাবছে জাজ? প্রতিষ্ঠানটির কর্ণধার আব্দুল আজিজ এই প্রতিবেদককে জানিয়েছেন, নেটিজেনদের এসব মতামতকে বেশ গুরুত্বের সঙ্গেই দেখছে তার প্রতিষ্ঠান। সারাবাংলাকে তিনি বলেন, ‘দর্শকের মন্তব্যকে গুরুত্ব দিয়ে আমরা আগেও নায়ক নির্বাচন করেছি। মাসুদ রানার বেলায় করব কিনা সেটা সময় বলে দেবে। এখনি কোন মন্তব্য করতে আমি ইচ্ছুক না। কারণ এই চরিত্রটি বাঙালির আবেগের নাম। তবে এটা জানিয়ে রাখি, মাসুদ রানা হবে মাসুদ রানার মতোই। আগামী পনের দিনের মধ্যেই জানা যাবে তার নাম।’


আরও পড়ুন :  জ্যাম ছবিতে শুভকে নিয়ে ধোঁয়াশা


মাসুদ রানা সিরিজের ‘ধ্বংস পাহাড়’, ‘ভারতনাট্যম’ ও ‘স্বর্ণমৃগ’ নামের তিনটি বই থেকে তিনটি সিনেমা নির্মাণ করবে জাজ। ১৯৬৬ সালের মে মাসে প্রকাশিত হয় ‘ধ্বংস পাহাড়’। এটিই মাসুদ রানা সিরিজের প্রথম প্রকাশিত বই। এরপর কাজী আনোয়ার হোসেন ৪৪৬টি পর্ব বের করেছেন এই সিরিজের। মাসুদ রানার চরিত্রটি মূলত ইয়ান ফ্লেমিংয়ের সৃষ্ট জেমস বন্ড চরিত্রটির বাঙালি সংস্করণ। তবে ‘ধ্বংসপাহাড়’সহ সিরিজের প্রথম দিককার কয়েকটি বই মৌলিক।

মাসুদ রানা সেনাবাহিনীর একজন প্রাক্তন মেজর, এবং কাল্পনিক সংস্থা বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্স এর সদস্য। তার সাংকেতিক নাম MR-9, বস মেজর জেনারেল রাহাত খান। রানার গুরুত্বপূর্ণ শত্রুদের মধ্যে কবীর চৌধুরী ও উ সেন উল্লেখযোগ্য।

প্রসঙ্গত, ‘বিস্মরণ’ শিরোনামের একটি বই থেকে ১৯৭৩ সালে ‘মাসুদ রানা’ নামে একটি চলচ্চিত্র তৈরি করেছিলেন চিত্রনায়ক ও প্রযোজক সোহেল রানা। ছবিটি মুক্তি পায় ১৯৭৪ সালে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিএ/পিএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন