বিজ্ঞাপন

৪০ লাখ নারী শ্রমিকের জন্য ব্রেস্টফিডিং কর্নার হচ্ছে

July 31, 2018 | 3:13 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা : গার্মেন্টস সেক্টরে ৪০ লাখ শ্রমিক কাজ করছেন। তাদের জন্য কারখানাগুলোতে ব্রেস্ট ফিডিং কর্নার প্রতিষ্ঠা করার পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. জাহিদ মালেক।

আজ ৩১ জুলাই বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে আয়োজিত স্বাস্থ্য ও পরিবারকল্যণ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানিয়েছেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, বর্তমানে ৬ মাসের কম বয়সী ৪০ শতাংশ শিশু শুধু মায়ের দুধ পান করেছে এবং ৪৫ শতাংশ শিশু দুই বছর বয়স পর্যন্ত মায়ের দুধ পান করেন।

বিজ্ঞাপন

এবারে বিশ্ব মাতৃদুগ্ধ দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘মায়ের দুধ পান সুস্থ জীবনের বুনিয়াদ।’

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, অঞ্চল ও দেশ ভেদে মায়ের দুধ পানের হারের তারতম্য রয়েছে। শুধু মায়ের দুধ পান করানোর ফলে প্রতি বছর আট লাখ ২৩ হাজার শিশু এবং ২০ হাজার মা মৃত্যুর হাত থেকে রক্ষা পায়।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী বলেন মায়ের মৃত্যু হার কমানোর জন্য বাল্য বিবাহ কমাতে হবে।

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, শিশু স্বাস্থ্য ও শিশুদের মাতৃদুগ্ধ নিয়ে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় শিশু মৃত্যুর হার কমিয়ে ১২ শতাংশে কমিয়ে আনা হয়েছে। একইসঙ্গে মায়ের পুষ্টি যেন পরিপূর্ণ হয়-এজন্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে এবং প্রকল্প চালু রয়েছে। প্রতিটি জেলা-উপজেলায় হাসপাতাল, কমিউনিটি হাসপাতালগুলোতে পুষ্টিবিদ নিয়োগ দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার।

বিজ্ঞাপন

তিনি বলেন, ২০১৭-১৮ অর্থবছরে মা ও শিশুর পুষ্টি উন্নয়নে ২১ কোটি টাকার কর্মসূচি পালিত হয়েছে। বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০১৮ এর উদ্দেশ্য হলো মাতৃদুগ্ধদানের সঙ্গে সুষম পুষ্টি, খাদ্য নিরাপত্তা এবং দারিদ্র হ্রাসকরণের সংযোগ, পর্যাপ্ত পুষ্টিকর খাদ্যের নিশ্চয়তা।

সারাবাংলা/এএইচএইচ/এসএমএন

বিজ্ঞাপন

 

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন