বিজ্ঞাপন

গলার ভেতর দশটি সুঁচ, জটিল অপারেশনে উদ্ধার

July 31, 2018 | 8:41 pm

।। শুভজিত পুততুন্ড, কলকাতা থেকে ।।

বিজ্ঞাপন

কলকাতার কিশোরী অপরূপা বিশ্বাস (১৪)। দিন কয়েক আগে হঠাৎ করে গলা ব্যথা শুরু হয় তার। বাড়ির লোকেরা ভেবেছিল ঠাণ্ডা লেগেছে। কিন্তু বেশ কয়েকদিন পর সে খাওয়া-দাওয়া একেবারেই বন্ধ করে দিলে টনক নড়ে তাদের।

তড়িঘড়ি করে অপরূপাকে কৃষ্ণনগর হাসপাতালে নিয়ে যান পরিবারের লোকজন। তখন পর্যন্ত তারা কিছুই জানতেন না। কিন্তু এক্সরে রিপোর্ট দেখে ডাক্তারসহ সবার চোখ কপালে ওঠে। দেখা যায়- ওই কিশোরীর খাদ্যনালী ভেদ করে দিয়ে ফুসফুস, লিভারের দিকে তাক করে রয়েছে বেশ কয়েকটি সুঁচ। যেকোনো মুহূর্তেই বড় অঘটন ঘটে যেতে পারে। আতঙ্কে গা হিম হয়ে আসে সকলের।

বিজ্ঞাপন

কিন্তু সাহসে অবিচল থাকেন কলকাতার এনআরএস হাসপাতালের ইএনটি সার্জন মনোজ মুখোপাধ্যায়। দ্রুত মেডিকেল টিম গঠন করে অপরূপাকে যন্ত্রণা থেকে মুক্তির শপথ নেন তিনি। ৩ ঘণ্টারও বেশি সময় ধরে জটিল এবং ঝুঁকিপূর্ণ অপারেশনের পর উদ্ধার করে আনেন একে একে দশটি সুঁচ। মনোজ মুখোপাধ্যায় বলেন, প্রাথমিকভাবে অপরূপা বিপদমুক্ত হলেও দুইদিন পরে আবার কয়েকদফা এক্সরে করে দেখতে হবে আরও সুঁচ রয়েছে কিনা।

ইএনটি বিভাগের সহকারী অধ্যাপক ডাক্তার অতীশ হালদার জানিয়েছেন, সুঁচগুলো যদি খাদ্যনালীর ভেতর সীমাবদ্ধ থাকত তবে ইসোফেগোসস্কোপির মাধ্যমে সেগুলো বের করা যেত। কিন্তু যেহেতু এগুলো খাদ্যনালী ভেদ করে ফুসফুস এবং হৃৎপিণ্ডের দিকে এগিয়ে ছিল, তাই কার্ডিয়াক সার্জনদের উপস্থিতিতে অপারেশন করা হয়েছে।

বিজ্ঞাপন

তবে ঠিক কীভাবে ওই কিশোরীর গলার ভেতরে এতগুলো সুঁচ গেলো তা স্পষ্ট নয়। ডাক্তার মনোজ মুখোপাধ্যায়ের মতে, সুঁচগুলি যেভাবে বিঁধেছিল তাতে বলা যায়, সে কোনোভাবেই গিলে খায়নি এগুলো। সুঁচগুলি বাইরে থেকে তার গলায় বিধিয়ে দেওয়া হয়েছে।

অপরূপার অভিভাবকদের দাবি, বছর তিনেক আগে ভাইয়ের মৃত্যুর পর থেকে মানসিক অবসাদে ভুগছিল সে। কোনো তান্ত্রিক অথবা ইন্টারনেটে ভুয়া সাইট দেখেই ভাইকে ফিরে পাবার আশায় সে এমন কাজ করে থাকতে পারে।

তন্ত্র-মন্ত্রে বিশ্বাস করে এ ধরণের উদ্ভট কাজ বা আচরণ ভারতে নতুন নয়। এর কয়েকদিন আগেই কলকাতার আরেক বাসিন্দা প্রদীপ কুমারের পাকস্থলী থেকে ৬৩৯টি পেরেক বের করে আনেন চিকিৎসকেরা।

বিজ্ঞাপন

এছাড়া সম্প্রতি নেহা সাউ নামে অপর এক ১২ বছরের কিশোরীর পাকস্থলী থেকে আড়াই কেজি চুল মিলেছে। এর কিছুদিন আগে মালদহ মেডিক্যাল কলেজের সার্জনরা ২১ বছরের যুবক রবি দাসের পাকস্থলী থেকে লোহার রড, চামচ, ও টুথব্রাশ বের করেন।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন