বিজ্ঞাপন

মেগা প্রকল্প বাস্তবায়ন কম, ছাঁটা হচ্ছে বৈদেশিক সহায়তা

December 27, 2017 | 3:01 pm

জোসনা জামান, স্টাফ করসপনডেন্ট

বিজ্ঞাপন

মেগা প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি কাঙ্খিত পর্যায়ে হয়নি বলে বৈদেশিক সহায়তা কাটছাট করা হতে পারে। চলতি অর্থবছর মন্ত্রণালয় ও বিভাগগুলোতে বৈদেশিক সহায়তা বরাদ্দ রয়েছে ৬০ হাজার ৪১৬ কোটি টাকা। গত অর্থবছরে বরাদ্দ কমানো হয়েছিল। সংশ্লিষ্টরা ধারণা করছেন এ অর্থবছর এত বেশি না হলেও বড় অংকের অর্থ বরাদ্দ কমাতে হতে পারে।

বৈদেশিক সহায়তার অর্থ ব্যবহার খতিয়ে দেখতে মন্ত্রণালয় ও বিভাগগুলোর সঙ্গে দুদিনের বৈঠকে বসছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)। আগামী ৩১ ডিসেম্বর এবং ১ জানুয়ারি রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে জানতে চাইলে ইআরডির সচিব কাজী শফিকুল আযম  সারাবাংলাকে বলেন, ইতিমধ্যেই বৈদেশিক সহায়তার ব্যবহার বেড়েছে। তাই আশা করছি খুব বেশি অর্থ কাটছাট করতে হবে না। তবে চলতি অর্থবছরের এডিপি বরাদ্দের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত ব্যয়ের ভিত্তিতে সংশোধিত এডিপিতে প্রকল্পভিত্তিক বৈদেশিক সহায়তার বরাদ্দ নির্ধারণ করা হবে।

বিজ্ঞাপন

বৈঠকের  দায়িত্বপ্রাপ্ত  ইআরডির অতিরিক্ত সচিব ফরিদা নাসরিন সারাবাংলাকে বলেন, এখন  পর্যন্ত বৈঠকের তারিখ ঠিকই আছে। পরিবর্তনের কোন কারণ দেখছি না। এই বৈঠকের মধ্যদিয়ে আমরা দেখবো মন্ত্রণালয় ও বিভাগগুলোর বৈদেশিক সহায়তা ব্যবহারের কি অবস্থা। আরও অর্থ বরাদ্দ লাগবে কিনা। বরাদ্দ কমানোর জন্য কিন্তু এই বৈঠক করা হয় না। তবে যদি কোন কারণে অর্থব্যবহার করা না যায় তখন সেটি সংশোধন করে  কমানো  হয়।

বৈদেশিক সহায়তা প্রতিশ্রুতি ও অর্থছাড়ের অবস্থা : চলতি অর্থবছরের জুলাই-নভেম্বর পর্যন্ত প্রথম ৫ মাসে  বিভিন্ন ঋণদাতা সংস্থাসহ বিদেশি ঋণের অর্থছাড় বেড়েছে। এ সময়ে ছাড় হয়েছে ১৭২ কোটি ৮০ লাখ ডলার। যা গত  অর্থবছরের  একই সময়ে ছিলো ৯০ কোটি ৩১ লাখ ডলার। তবে প্রতিশ্রুতি তুলনামূলক কমেছে। কারণ গত জুলাই থেকে নভেস্বর পর্যন্ত ঋণ প্রতিশ্রুতি পাওয়া গেছে ৬৭৫ কোটি ৩৯ লাখ ডলার। যেখানে আগের অর্থবছরের একই সময়ে পাওয়া গিয়েছিলো ১ হাজার ৩৪২ কোটি ২৭ লাখ ডলার। ইআরডি সংশ্লিষ্টরা বলছেন, গত বছরে রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য রাশিয়ার সঙ্গে বড় অংকের ঋণ চুক্তি হয়েছিল। তাই প্রতিশ্রুতির পরিমান বেড়ে যায়। কিন্তু এবারের ওই ৫ মাসে তেমন বড় আকারের প্রকল্পে তেমন ঋণ প্রতিশ্রুতি পাওয়া যায়নি।

এডিপি বাস্তবায়নের চিত্র:  গত ৫ মাসে (জুলাই-নভেম্বর) এডিপি বাস্তবায়ন হয়েছে  ২০ দশমিক ১১ শতাংশ, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ১৯ দশমিক ১৩ শতাংশ। চলতি অর্থবছরের ৫ মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করেছে ৩২ হাজার ৯৯৭ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১৭৭১৮ কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে ১৩ হাজার ৬৪৮ কোটি টাকা এবং প্রকল্প বাস্তবায়নকারি মন্ত্রণালয় ও বিভাগগুলোর নিজস্ব তহবিল থেকে ১ হাজার ৬৩১ কোটি টাকা ব্যয় হয়েছে।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/জেজে/জেএএম

 

 

বিজ্ঞাপন

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন