বিজ্ঞাপন

চট্টগ্রামেও সড়কে শিক্ষার্থীরা, চলছে লাইসেন্স যাচাই

August 2, 2018 | 1:09 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম নগরীর ওয়াসার মোড়ে অবস্থান নিয়ে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করছে নগরীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। তারা সড়কে বিভিন্ন যানবাহনের চালকের লাইসেন্স তল্লাশি করছেন। লাইসেন্স না পাওয়ায় নগর পুলিশের ট্রাফিক বিভাগের এক কর্মকর্তার গাড়িও আটকে দিয়েছে শিক্ষার্থীরা। এছাড়া উত্তেজিত শিক্ষার্থীদের হামলায় গুরুতর আহত হয়েছেন এক পুলিশ সদস্য।

বৃহস্পতিবার (০২ আগস্ট) সকাল ১০ টা থেকে ওয়াসার মোড়ের সামনের সড়কে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এদের মধ্যে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, বিএফ শাহীন স্কুল অ্যান্ড কলেজ, ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, ক্যামব্রিয়ান স্কুল, বাওয়া স্কুলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আছেন।

শিক্ষার্থীদের আন্দোলনের কারণে প্রায় বন্ধ হয়ে গেছে চট্টগ্রাম শহরের মধ্য দিয়ে চলে যাওয়া পতেঙ্গা থেকে বহদ্দারহাট পর্যন্ত যোগাযোগের মূল সড়কের যান চলাচল। সকাল থেকে পুলিশের একটি টহল গাড়ি ও একটি বাস ভাঙচুর করা হয়েছে।

বিজ্ঞাপন

সকাল সাড়ে ১০ টার দিকে ওয়াসার মোড় পার হচ্ছিলেন নগর পুলিশের ট্রাফিক বিভাগের উপ কমিশনার হারুনুর রশিদ হাজারী। শিক্ষার্থীরা তার গাড়ি থামিয়ে চালকের লাইসেন্স চান। এসময় চালক লাইসেন্স দেখাতে ব্যর্থ হলে সরকারি গাড়িটি আটকে দেওয়া হয়। চালকের চাবি কেড়ে নেওয়া হয়।

এ বিষয়ে হারুনুর রশিদ হাজারী সারাবাংলাকে বলেন, ‘লাইসেন্স আছে। তবে গাড়িতে সেটা ছিল না। ছাত্ররা সন্তানের মতো। তাদের আন্দোলনের অবশ্যই যৌক্তিকতা আছে।’

কিছুক্ষণ পর ওয়াসার মোড় পার হচ্ছিল একটি পাজেরো। গাড়ি চালাচ্ছিল রবিউল নামে এক কিশোর। ছাত্ররা গাড়িটি আটকে দেয়। এসময় লাইসেন্স দেখাতে পারেনি চালক। রবিউল সারাবাংলাকে বলে, ‘আমার গাড়ির মালিক মোজাম্মেল সাহেব একজন মোটর পার্টস ব্যবসায়ী। গাড়ির লাইসেন্স আছে। তবে আমার লাইসেন্স নেই।’

বিজ্ঞাপন

এসময় ছাত্ররা তাকে প্রকাশ্যে ক্ষমা চাইতে বাধ্য করে।

পুলিশের একটি টহল ভ্যান ওয়াসার মোড় অতিক্রমের সময় সেটিকে থামিয়ে দেয় ছাত্ররা। এসময় লাইসেন্স দেখাতে বললে চালক গাড়ি টান দেন। ছাত্ররা পাথর ছুঁড়ে মারলে ওই পুলিশ সদস্যের মাথা ফেটে যায়। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এসময় গাড়ির কাঁচ ভাঙতে গিয়ে সাকিব রিদওয়ান এবং আরাফাত ফাহিম নামে দুই শিক্ষার্থীও আহত হয়।

তবে গণপরিবহনসহ যেসব গাড়ি ওয়াসার মোড় পার হচ্ছে, অনেক গাড়ির চালক লাইসেন্স সামনে ঝুলিয়ে রেখে গাড়ি নিয়ে যাচ্ছেন।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ওয়াসার মোড় ঘিরে বাড়ছে শিক্ষার্থীর সংখ্যা। স্লোগানে মুখর পুরো এলাকা।

বিজ্ঞাপন

নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (দক্ষিণ) শাহ মো.আব্দুর রউফ সারাবাংলাকে বলেন, আমরা ছাত্রদের বোঝানোর চেষ্টা করছি, গাড়ি যেন ভাংচুর করা না হয়। গাড়ি যেন আটকানো না হয়।

সারাবাংলা/আরডি/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন