বিজ্ঞাপন

নাটকীয় জয়ে নেপালের ইতিহাস শুরু

August 4, 2018 | 12:04 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

জয়ের জন্য শেষ ওভারে নেদারল্যান্ডসের দরকার ছিল ৬ রান। বল হাতে দায়িত্বটা নিজের কাঁধে নিয়েই নিয়েছিলেন নেপাল অধিনায়ক পারাস খাদকা। তার দুর্দান্ত বোলিংয়ে শেষ বলে ১ রানের নাটকীয় জয় তুলে ওয়ানডে ক্রিকেটের জয়ের ইতিহাস শুরু করল নেপাল।

আইসিসি বিশ্বকাপ বাছাইপর্বে পাপুয়া নিউগিনিকে হারিয়ে ওয়ানডে স্ট্যাটাস পেয়েছিল নেপাল। ওয়ানডে ক্রিকেট স্ট্যাটাস পেয়ে মাঠে নামার পর এটাই নেপালের প্রথম জয়। নেদারল্যান্ডসের বিপক্ষে দুই ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ এটি। এর আগে নেদারল্যান্ডসের বিপক্ষে দুই ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৫৫ রানে হারের পর, এবার সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে ১ রানের নাটকীয় জয় তুলে সমতা দিয়েই সিরিজ শেষ করলো নেপাল।

নেপালের হয়ে এদিন অভিষেক হয়েছিল ১৫ বছর ৩৩৬ দিন বয়সী ব্যাটিং অলরাউন্ডার রোহিত কুমারের। ওয়ানডে ক্রিকেটের চতুর্থ কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে অভিষেক হয় তার। সর্বকনিষ্ঠ হিসেবে ওয়ানডেতে অভিষেক হয়েছিল পাকিস্তানের হাসান রাজার। এই তালিকায় তার পরেই আছেন কেনিয়ার গুরদ্বীপ সিং ও কানাডার নিতিশ কুমার।

বিজ্ঞাপন

নেদারল্যান্ডসের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের শুরুতে ব্যাট করতে নেমে ৪৮.৫ ওভারে ২১৬ রান তোলে নেপাল। দলের পক্ষে সর্বোচ্চ ৬১ রানের ইনিংস খেলেন সোমপাল কামি। অধিয়ানক খাদকা করেন ৫১ রান।

নেদারল্যান্ডসের ক্লাসেন সর্বোচ্চ ৩টি উইকেট নেন। মিচেল রিপন ও পিটার সিলার ২টি করে উইকেট তোলেন। মেককেরেন ও স্নাতার নেন ১টি করে উইকেট।

জয়ের লক্ষ্যে মাঠে নেমে দলের রান যোগ হওয়ার আগেই সাজঘরে ফেরেন নেদারল্যান্ডস ওপেনার মাইবার্গ। এরপর ডেনিয়াল ব্রাক ৩৯ রান করে আউট হলেও দলের পক্ষে সর্বোচ্চ ৭১ রানের ইনিংস খেলেন বারেসি। তবে শেষদিকে অধিনায়ক সেলার ২১ রান করে আউট হলে। শেষদিকে অধিনায়ক খাদকার কৃতিত্বে জয় পায় নেপাল।

বিজ্ঞাপন

নেপালের সন্দীপ লামিচানে সর্বোচ্চ ৩টি উইকেট পান। বান্দারি নেন ২টি উইকেট। সোমপাল কামি, খাদকা, রেগমি ও আইরি নেন ১টি করে উইকেট।

ম্যাচসেরা নির্বাচিত হন নেপালের সোমপাল কামি।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন