বিজ্ঞাপন

ছাপোষা মানুষের গল্পে ‘আপোষ’

August 4, 2018 | 4:41 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

আবুল হায়াত, একজন সব্যসাচী মানুষ। তিনি অভিনয় করেন, আবার নাটক নির্মাণও করেন। তবে নির্মাণে তিনি নিয়মিত নন। বিভিন্ন দিবস উপলক্ষে নাটক তৈরি করেন তিনি। ঈদুল আজহাকে সামনে রেখে এবার তিনি ‘আপোষ’ নামে একটি খণ্ডনাটক নির্মাণ করেছেন। বিশিষ্ট কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের গল্প অবলম্বনে নির্মিত হয়েছে নাটকটি।

খণ্ডনাটকটির কাহিনী বিস্তৃত হয়েছে ডাঃ আনিসুজ্জামান নামের একজন ছাপোষা মানুষকে কেন্দ্র করে। তিনি জীবনভর সবকিছুর সঙ্গে আপোষ করে গেছেন।


আরও পড়ুন :  ঢাকার রাস্তায় ‘মোটা’ মোশাররফ করিম


নাটক প্রসঙ্গে আবুল হায়াত বলেন, ‘সরকারি চাকরি থেকে অবসর নিয়ে এখন একটা ওষুধের দোকানে অবসর সময়ে বসেন ডাঃ আনিসুজ্জামান। স্ত্রী নিশাত বানুকে নিয়ে চার সন্তানের সংসার। বড় ছেলে বিয়ে করে আলাদা বাস করে। মেজ ছেলে বিয়ে করে বাপের সংসারে থাকে। বড় মেয়ে রুম্মার বিয়ে দিয়েছিলেন এক মেধাবী ছেলের সাথে। সে হঠাৎ করেই বিশাল ব্যবসায়ী বনে যায়। ছোট মেয়ে টুম্পা লেখাপড়া শেষ করে দেশ উদ্ধারে ব্যস্ত। অনেকদিন পর জামাই জামিল এসেছে ঢাকায় শ্বশুরবাড়িতে টাকা চাইতে। ব্যবসায়ে কি যেন সমস্যা চলছে! টাকা দেওয়ার ক্ষমতা তো আনিস সাহেবের নেই। তাতে মেজাজ হারায় জামিল। রাতে নেশা করে ছেলের বউয়ের সাথে কেলেঙ্কারি ঘটায়। টুম্পা শুধু প্রতিবাদই করে না, চরম অপমান করে দুলাভাইকে। আনিস সাহেব ছাপোষা মানুষ জীবনে শুধু আপোষ করেই চলেছেন সবকিছুর সাথে। এবারও চুপ রইলেন বরং মেয়েকেই ভৎর্সনা করেন। কিন্তু জামিল অপমান ভুলতে পারল না। অন্য এক পন্থা আবিষ্কার করল অপামনের প্রতিশোধ নিতে।’

বিজ্ঞাপন

আরও পড়ুন :  চীনে যাচ্ছে ‌‘সুলতান’


চ্যানেল আইয়ের জন্য নির্মিত নাটকটিতে অভিনয় করেছেন শবনম ফারিয়া, শিল্পী সরকার অপু, তারিক আনাম খান, আবুল হায়াত প্রমুখ। নাটকটি ঈদের দিন প্রচারিত হবে।

সারাবাংলা/আরএসও/পিএম

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন