বিজ্ঞাপন

এক লাখ টন সার আমদানি করবে সরকার

December 27, 2017 | 8:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: মজুদ বাড়াতে শিল্প মন্ত্রণনালয়ের মাধ্যমে এক লাখ টন ইউরিয়া সার আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে এই সার আমদানি করা হবে।

এর মধ্যে ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার ২৫ হাজার টন এবং ব্যাগড গ্রানুলার ইউরিয়া সার রয়েছে ৭৫ হাজার টন। এ ছাড়াও ১৪ লাখ টন ক্রুড ওয়েল আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুই প্রকারের সার আমদানিতে সরকারের ব্যয় হবে ২৫৯ কোটি ১৩ লাখ টাকা।

সচিবালয়ে বুধবার অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত সিদ্ধান্ত অনুমোদন দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

মোস্তাফিজুর রহমান বলেন, ‘বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের পৃথক দুটি প্রস্তাবের মাধ্যমে দেশে সারের মজুদ বাড়াতে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে এক লাখ টন সার আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরমধ্যে ২৫ হাজার টন প্রিল্ড ইউরিয়া সার আমদানি করতে প্রতি টনের দাম ৩১৯ দশমিক ৫০ ডলার। বাংলাদেশি টাকায় মোট ব্যয় ধরা হয়েছে ৬৬ কোটি ২৮ লাখ টাকা।’

তিনি আরও বলেন, ‘এই সার মংলাবন্দর দিয়ে সরবরাহ করা হবে। এ ছাড়াও ৭৫ হাজার টন ব্যাগড গ্রানুলার ইউরিয়া সার আমদানির আরেকটি প্রস্তাব সভায় অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত কমিটি। প্রতি টনের সারের আমদানি মূল্য নির্ধারণ করা হয়েছে ৩১৯ দশমিক ৫০ ডলার। এর আমদানি ব্যয় ধরা হয়েছে ১৯২ কোটি ৮৫ লাখ টাকা। চট্টগ্রামবন্দর দিয়ে এই সার আমদানি করা হবে।’

এ ছাড়াও বৈঠকে ২০১৮ সালের জ্বালানি তেলের চাহিদা মেটাতে সৌদি আরব ও আবুধাবি থেকে সরকারি পর্যায়ে ১৪ লাখ টন ক্রুড ওয়েল আমদানির আরেকটি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ জন্য ব্যয় হবে ৪ হাজার ৯০১ কোটি ৬ লাখ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/ জিএস/আইজেকে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন