বিজ্ঞাপন

এশিয়াডে হকির চূড়ান্ত স্কোয়াড ঘোষণা, নেই নিলয়

August 7, 2018 | 8:11 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: এশিয়ান গেমস মিশনের জন্য জাতীয় হকি দলের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করা হয়েছে। সেই দলে স্থান হয়নি বাছাইপর্বে গোল করা মেরিনার্স ক্লাবের আক্রমণভাগের খেলোয়াড় হাসান জুবায়ের নিলয়।

মঙ্গলবার এই স্কোয়াড ঘোষণা করা হয়েছে। সেখানে কোরিয়া সফরের মূল স্কোয়াডের নিলয় ছাড়া বাকী সবারই সুযোগ হয়েছে। নিলয় স্ট্যান্ডবাই হয়ে দলের সঙ্গে কোরিয়ায় গিয়েছিল। দলে সুযোগ পেয়েছেন মাইনুল ইসলাম।

এবার ভালো খেলার লক্ষ্য নিয়েই ১৫ আগস্ট ইন্দোনেশিয়ার উদ্দেশে ঢাকা ছাড়বে হকি দল। ২০ আগস্ট থেকে জাকার্তায় শুরু হকি ডিসিপ্লিনের খেলা। দেশে মাওলানা ভাসানী হকি স্টেডিয়ামে চলছে আবাসিক ক্যাম্প।

বিজ্ঞাপন

লাল-সবুজ জার্সিধারীরা এ পর্যন্ত মোট ৯ বার অংশ নিয়েছে এশিয়ান গেমসে। তার মধ্যে ১৯৭৮ সালে ৬ষ্ঠ, ১৯৮২ ও ১৯৯৮ সালে ৯ম, ১৯৮৬, ১৯৯৪, ২০০২, ২০০৬ সালে ৭ম এবং ২০১০ ও ২০১৪ সালে ৮ম স্থান অধিকার করে। শেষ দুইবার বাংলাদেশের প্রধান প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে ওমান। তাদের কাছে হেরেই অষ্টম হয়েছে বাংলাদেশ। এবার পুল ‘বি’ তে রয়েছে সেই ওমান। বাংলাদেশ ও ওমান ছাড়া এই গ্রুপে আরো রয়েছে মালয়েশিয়া, পাকিস্তান, থাইল্যান্ড ও স্বাগতিক ইন্দোনেশিয়া। পুল ‘এ’ তে আছে ভারত, কোরিয়া, জাপান, শ্রীলঙ্কা ও হংকং।

এবার প্রস্তুতির জন্য কোনও কিছুর কমতি রাখেনি বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)। দেশে কমান্ডো ট্রেনিংসহ ভারত ওকোরিয়া সফরে গিয়েছে জিমি-চয়নরা। ভারতে ৬টি ও দক্ষিণ কোরিয়ায় ৫টি ম্যাচ খেলেছে তারা। ফলাফল সুখকর না হলেও এই ১১টি ম্যাচে অনেক প্রাপ্তি রয়েছে বাংলাদেশের খেলোয়াড়দের। সেখানে বিদেশী কোচ গোপিনাথান কৃষ্ণমূর্থীর কথায়, বেশ উন্নতি করেছে খেলোয়াড়রা।

এশিয়াডে বাংলাদেশ হকির সূচি
তারিখ ম্যাচ সময়
২০ আগস্ট বাংলাদেশ বনাম ওমান বিকেল ৪ টা
২২ আগস্ট বাংলাদেশ বনাম ইন্দোনেশিয়া রাত ৮ টা
২৪ আগস্ট বাংলাদেশ বনাম মালয়েশিয়া বেলা ২ টা
২৬ আগস্ট বাংলাদেশ বনাম থাইল্যান্ড বেলা ২ টা
২৮ আগস্ট বাংলাদেশ বনাম পাকিস্তান দুপুর ১২ টা
৩০ আগস্ট থেকে হবে স্থান নির্ধারণীতে কে কার সাথে খেলবে এবং সাড়ে ৫টায় ও ৮টায় দু’টি সেমিফাইনাল। ১ সেপ্টেম্বর রাত ৮টায় হবে ফাইনাল। এর আগে বেলা সাড়ে ১২টায় নবম/দশম স্থান নির্ধারণী, ৩টায় পঞ্চম/ষষ্ঠ স্থান নির্ধারণী এবং সাড়ে ৫টায় তৃতীয়/চতুর্থ স্থান নির্ধারণী।

বিজ্ঞাপন

এশিয়ান গেমসের মূল পর্বে বাংলাদেশের চূড়ান্ত স্কোয়াড : অসীম, নিপ্পন, চয়ন, পিন্টু, খোরশেদ, শিটুল, আশরাফুল, সবুজ, সারোয়ার, রোমান, নাঈম, রাব্বি, জিমি, মিমো, মিলন, মাঈনুল ইসলাম, আরশাদ।

আরও পড়ুন

জয়ের কাছে গিয়েও জেতা হলোনা বাংলাদেশের

একম্যাচে কোরিয়ার ১৭ পিসি, বাংলাদেশের শূণ্য

কোরিয়ার সঙ্গে ‘কমান্ডোদের’ লড়াই

কোরিয়ায় সর্বোচ্চটা পেতে চায় বাংলাদেশ

হারে শেষ কোরিয়া সফর, আশা দেখছে বাংলাদেশ

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন