বিজ্ঞাপন

অজেয় কুকে ইংল্যান্ডের তৃপ্তি

December 28, 2017 | 4:59 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

প্রথম দিনটা ছিল অস্ট্রেলিয়ার, দ্বিতীয় দিনে ফিরে এসেছিল ইংল্যান্ড। তবে ম্যাচের লাগাম কার হাতে, সেটা পরিষ্কার হয়ে গেছে তৃতীয় দিন শেষেই। অ্যালিস্টার কুকের ২৪৪ রানের ইনিংসে সিরিজে প্রথমবারের মতো দিগন্তে জয়ের নীলিমা দেখতে পাচ্ছে ইংল্যান্ড। তৃতীয় দিন শেষেই এগিয়ে গেছে ১৬৪ রানে, হাতে আছে এখনো ১ উইকেট। তার চেয়েও বড় কথা, এখনো ক্রিজে আছেন কুক।

কাল সেঞ্চুরি করেই দিন শেষ করেছিলেন। কে জানত, কুক নিজের সেরাটা আজকের জন্যই জমিয়ে রেখেছিলেন। সারা দিন এক প্রান্ত আগলে রেখে ব্যাট করে গেছেন, ক্রিজে সময় কাটিয়েছেন দশ ঘণ্টারও বেশি। তবে এই লম্বা সময়ে যার কাছ থেকে সবচেয়ে বেশি সঙ্গ পেয়েছেন, তার নামটাই চমকে ওঠার মতো।

ইংলিশ টেল এন্ডাররা এই সিরিজে তেমন কোনো অবদানই রাখতে পারেননি। তবে আজ স্টুয়ার্ট ব্রড যেন পণ করে নেমেছিলেন, নেমেই সব অতৃপ্তি ঘুঁচিয়ে দেবেন। কুকের সঙ্গে অষ্টম উইকেটে যোগ করেছেন ঠিক ১০০ রান। এর মধ্যে ব্রড একাই করেছেন ৫৬, কুক তখন অনেকটাই আড়াল হয়ে ছিলেন। ব্রড ক্রিজে নামার সময় মনে হচ্ছিল, ইংল্যান্ডকে ৪০০র নিচে বেঁধে ম্যাচের পাল্লা ভারসাম্যে নিয়ে আসবে অস্ট্রেলিয়া। কিন্তু কুক আর ব্রড মিলে লাগামটা স্বাগতিকদের ধরাছোঁয়ার বাইরেই নিয়ে গেলেন। ব্রড নামার পর ডাবল সেঞ্চুরিও পেয়ে গেছেন কুক, ভেঙে ফেলেছেন মেলবোর্নে কোনো সফরকারী ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের ইনিংস (১৯৮৪ সালে ২০৮ রান করেছিলেন ভিভ রিচার্ডস)। এর মধ্যেই পেরিয়ে গেছেন মাহেলা জয়াবর্ধনে, শিবনারায়ন চন্দরপল ও ব্রায়ান লারাকে। ১২ হাজার রান ছুঁতে আর মাত্র ৪৪ রান করতে হবে কুককে।

বিজ্ঞাপন

তবে এসবই শুধু মাইলফলক। কুকের কাছে বরং এই ইনিংসটা অনেক কিছুর জবাব দেওয়ার, সব হারানোর এক সিরিজে প্রাপ্তির ভাঁড়ারে কিছু হলেও যোগ করার।

তার আগে সকালে কুককে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি অধিনায়ক জো রুট, আগের দিনের সঙ্গে ১২ রান যোগ করেই আউট হয়ে গেছেন ৬১ রানে। ডেভিড মালান, জনি বেইরস্টো, মঈন আলী ও ক্রিস ওকসদের কেউই খুব বেশিক্ষণ থাকতে পারেননি ক্রিজে। তবে সবার সঙ্গে ছোট ছোট জুটি গড়ে লিড নিয়ে নিয়েছেন কুক। সেই লিড অনেক বড় হয়েছে ব্রডের সাহায্যে। শেষ পর্যন্ত ব্রডকে আউট করে তৃতীয় উইকেট পেয়েছেন কামিন্স। তিনটি করে উইকেট পেয়েছেন নাথান লায়ন ও জশ হ্যাজলউডও। কিন্তু যার উইকেট ছিল প্রার্থিত, সেই কুক অজেয়ই থেকে গেলেন।

সারাবাংলা/এএম/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন