বিজ্ঞাপন

‘একাদেমিয়া’য় সেরা শিরোনামহীনের গান

August 12, 2018 | 3:56 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

‘একাদেমিয়া’ আমেরিকার লস অ্যাঞ্জেলেসভিত্তিক একটি সংগীত বিষয়ক প্রতিষ্ঠান। পৃথিবীর চারপাশ থেকে ভালো মিউজিক খুঁজে বের করা এবং তার স্বীকৃতি দেয়াই প্রতিষ্ঠানটির কাজ। প্রথমবারের মতো কোন বাংলা রক গানকে সেরার স্বীকৃতি দিলো সংগীত বিষয়ক পরিচিত এ প্রতিষ্ঠান। জনপ্রিয় ব্যান্ড শিরোনামহীনের করা শেষ গান ‘বারুদ সমুদ্র’কে ২০১৮ সালের সেরা রক গানের ঘোষণা দিয়েছে একাদেমিয়া।

চলতি বছরের মার্চ মাসের আট তারিখে প্রকাশিত হয় ‘বারুদ সমুদ্র’ গানটি। শিরোনামহীনের লাইনআপে পরিবর্তন আসার পর যে তিনটি গান প্রকাশ করে দলটি, তারই একটি বারুদ সমুদ্র। গানটির কথা লিখেছেন জিয়াউর রহমান। সুরও করেছেন তিনি, সঙ্গে ছিলেন কাজী শাফিন আহমেদ। গানটিতে কন্ঠ দিয়েছেন শিরোনামহীনের নতুন ভোকাল ইশতিয়াক।

বিজ্ঞাপন

২০১৮ সালে একাদেমিয়ার চোখে যে গানগুলো সেরার স্বীকৃতি পেয়েছে, সেখানে রক মিউজিকে বারুদ সমুদ্র রয়েছে সবার উপরে। এই ক্যাটাগরিতে সারা বিশ্ব থেকে এক হাজারের মতো গান জমা পড়েছিলো। দিন দুয়েক আগে শিরোনামহীনকে ই-মেইলে খবরটি জানায় একাদেমিয়া কর্তৃপক্ষ। যেখানে বারুদ সমুদ্রকে বাণিজ্যিক রেটিং ৮.৫, ভোকাল ও কম্পোজিশনে ৯ রেটিং পয়েন্ট দেয়া হয়েছে।

একাদেমিয়ার স্বীকৃতি পাওয়ায় বেশ খুশী শিরোনামহীন সদস্যরা। গত বছরের শেষ দিকে দলটির লাইন আপে পরিবর্তন আসে। এ সময় নিজেদের ভেতরকার দ্বন্দ্বও চলে আসে প্রকাশ্যে। ফলে এই অর্জন তাদেরকে পুরনো ব্যাথা ভুলে আরও সামনে আগাতে সহায়তা করবে বলে বিশ্বাস করছেন দলটির অন্যতম সদস্য জিয়া।

বিজ্ঞাপন

সারাবাংলাকে তিনি বলেছেন, ‘যেকোন স্বীকৃতিই আনন্দের। আমরা সবাই খুশী। তবে এখানেই শেষ নয়। শিরোনামহীনের হয়ে আরও ভালো ভালো গান করতে চাই আমরা। আমরা সবসময় চেষ্টা করি নিজেদেরকে ছাড়িয়ে যেতে, আরও উপরে নিয়ে যেতে। এরপর যে গানগুলো আসবে সেখানেও এই চেষ্টাটা থাকবে।’

শিরোনামহীনের নিজস্ব ফ্যানবেজের কথা মাথায় রেখেই বানানো হয়েছিলো ‘বারুদ সমুদ্র’। সেসময় গানের দলটির প্রধান জিয়াউর রহমান এই গানটিকে ভাঙ্গনের পর তাদের সেরা গান বলে মন্তব্য দিয়েছিলেন। শ্রোতারাও গানটির বেশ প্রশংসা করেছে। শিরোনামহীনের নিজস্ব ইউটিউব চ্যানেল থেকে গানটি এখন পর্যন্ত চার লাখেরও বেশি বার শোনা হয়েছে। এছাড়াও ভক্তরা যেসব চ্যানেলে গানটি প্রকাশ করেছে, সেখানেও সবমিলিয়ে এসেছে প্রায় এক মিলিয়ন ভিউ।

বিজ্ঞাপন

https://www.youtube.com/watch?v=uvvMWdfMHWo

সারাবাংলা/টিএস/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন