বিজ্ঞাপন

‘অক্টোবরে শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনকালীন সরকার’

August 13, 2018 | 7:34 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী অক্টোবর মাসেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনকালীন সরকার গঠন করা হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সরকার রুটিন কাজগুলো করলেও নীতি নির্ধারণী সিদ্ধান্ত নিতে পারবে না বলেও জানান তিনি।

সোমবার (১৩ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে চলতি অর্থবছরের এডিপির বাস্তবায়ন কৌশল নির্ধারণ, নতুন প্রকল্প নির্দিষ্টকরণ ও অনুমোদন সংক্রান্ত বিষয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা বলেন পরিকল্পনামন্ত্রী।

তিনি বলেন, ‘আগামী অক্টোবরের যেকোনো সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি ছোট সরকার গঠন হবে। তখন শুধু রুটিন কাজগুলো করা যাবে। কিন্তু নীতি নির্ধারণী কোনো সিদ্ধান্ত নেওয়ার সুযোগ সেই সরকারের থাকবে না। এ জন্য নির্বাচনী সরকার গঠনের আগেই নতুন উন্নয়ন প্রকল্প অনুমোদনের জন্য বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবদের তাগিদ দেওয়া হয়েছে। তাদের বলা হয়েছে, শুধু প্রকল্প নিলেই হবে না। যে প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হবে, তেমন প্রকল্পই নিতে হবে।

বিজ্ঞাপন

মন্ত্রী আরও বলেন, যেকোনো জাতীয় নির্বাচনের বছরে তার আগের ও পরের বছরের তুলনায় এডিপির বাস্তবায়ন কম হয়। এ অর্থবছরে যেন তেমন কিছু না হয়, সেজন্য সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে বলা হয়েছে, দেশের টেকসই উন্নয়ন ধরে রাখতে হলে চলমান উন্নয়ন কাজের ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে। নির্বাচন একটি স্বাভাবিক প্রক্রিয়া। এজন্য উন্নয়নকে বাধাগ্রস্ত করা যাবে না।

মুস্তফা কামাল জানান, চলতি অর্থবছরে (২০১৮-১৯) ব্যাপক বৈদেশিক বিনিয়োগ আশা করছে সরকার। এই অর্থবছরের সাত থেকে আট বিলিয়ন মার্কিন ডলার প্রকৃত বিদেশি বিনিয়োগ (এফডিআই) আসবে। অন্য অর্থবছরে এই বিনিয়োগ ২ বিলিয়ন ডলারের বেশি হতো না বলেও জানান তিনি।

এডিপির বাস্তবায়নের সভায় নির্বাচনের আগে উন্নয়ন প্রকল্প অনুমাদনের জন্য সচিবদের তাগিদও দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, আমাদের অর্থনীতির আকার যে হারে বড় হয়েছে সে তুলনায় দেশে বিদেশি বিনিয়োগ আসেনি। তবে এবার যেমন সাড়া পাওয়া গেছে, তাতে এ অর্থবছরে সাত থেকে আট বিলিয়ন মার্কিন ডলারের বিদেশি বিনিয়োগ হবে বলে মনে করছি।

পরিকল্পনা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দসহ ৭৭টি সংশোধিত অননুমোদিত প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে। এসব প্রকল্পের অনুকূলে বরাদ্দ করা অর্থ ব্যয়, তথা বাস্তবায়ন প্রকল্পগুলোর সংশোধন প্রস্তাব অনুমোদনের ওপর অনেকাংশে নির্ভরশীল। কাজেই প্রকল্পগুলো অনুমোদনের প্রক্রিয়া দ্রুত শেষ করা হবে।

মন্ত্রণালয় আরও জানায়, মেয়াদোত্তীর্ণ ১৫০টি প্রকল্প বাস্তবায়নের স্বার্থে তারকা চিহ্নিত অবস্থায় চলতি ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) তারকা চিহ্ন দিয়ে অন্তর্ভুক্ত করা হয়েছে। এগুলোর মধ্যে ৬৫টি প্রকল্পের মেয়াদ বাড়ানো বা সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। অবশিষ্ট ৮৫টি প্রকল্পের বিষয়ে দ্রুত উদ্যোগ নেওয়ার তাগিদও দেওয়া হয়েছে। এছাড়া নতুন প্রকল্পের ক্ষেত্রে দ্রুত  ব্যবস্থা নিতে বলা হয়েছে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

মাধ্যমিক শিক্ষায় বিশ্বব্যাংকের ৪ হাজার ১৬০ কোটি টাকা ঋণ

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন