সোমবার ১৭ জুন, ২০১৯ ইং , ৩ আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ শাওয়াল, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

অবশেষে উদ্বোধন হচ্ছে ফেনীর ফতেহপুর রেলওয়ে ওভারপাস

আগস্ট ১৪, ২০১৮ | ১১:১৮ পূর্বাহ্ণ

।। মুহাম্মদ আরিফুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

ফেনী: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রী ও চালকদের ভোগান্তির নাম ছিল ফেনী ফতেহপুর রেলওয়ে ওভারপাস। এই ওভারপাসের কাজের কারণে দীর্ঘদিন ধরে যানজটের কবলে পড়তে হয়েছে যাত্রীদের। নির্মাণ কাজ শেষ হওয়ায় মঙ্গলবার (১৪ আগস্ট) বিকেল সাড়ে ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওভারপাসটি উদ্বোধন করবেন। এই উপলক্ষে ফেনী জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের প্রস্তুতি নেওয়া হয়েছে। ফেনীর জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, ২০১২ সালে প্রকল্পটি নির্মাণ কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘মেসার্স শিপো পিবিএল’। নির্ধারিত মেয়াদে কাজ শেষ না করে চাঁদাবাজির মুখে পড়ে কাজ ফেলে চলে যায় প্রতিষ্ঠানটি। দীর্ঘদিন বন্ধ থাকার পর ২০১৭ সালে কাজটি দেওয়া হয় বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশনকে। তারা পুরোদমে কাজটি শুরু করলে চরম ভোগান্তিতে পড়ে যাত্রী ও চালকরা। কাজের কারণে দুর্ভোগে পড়তে হয়েছে ৪০-৪৫ ঘণ্টা। তখন তড়িঘড়ি করে গত ১৫ ও ২০ মে দুটি লেন চালু করা হয়। কিছুদিন যাওয়ার পর সে দুটি লেন দেবে যায়। শুরু হয় আবার দুর্ভোগ। ক্ষতিগ্রস্ত দু’টি লেনসহ চারটি লেন পুরোপুরি তৈরি করে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

বিজ্ঞাপন

ঠিকাদারি প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, ফতেহপুর রেলে ওভারপাসটির দৈর্ঘ্য ৮৬ দশমিক ৭৯ মিটার, অ্যাপ্রোচ রোড়ের দৈর্ঘ্য ৭৫৫ মিটার, এর মধ্যে ঢাকার দিকে ৩৪৭ মিটার, চট্টগ্রামের দিকে ৪০৮ মিটার, সর্বমোট গার্ডার ৩০টি, পিলার ৮টি, পাইল ৪৯০টি। প্রকল্প ব্যয় ১০৫ কোটি ৭ লাখ টাকা ধরা হয়েছে।

সেনাবাহিনী জানিয়েছেন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফতেহপুরে রেলওয়ে ওভারপাসটি বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়নের সহায়তায় আল আমিন কনস্ট্রাকশন নামের একটি প্রতিষ্ঠান ৬৮ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ন করছে।

ফেনীর জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান জানান, ফতেহপুরে রেলওয়ে ওভারপাসটি উদ্বোধনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করবেন। ওভারপাসটি চালু হলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আর যানজট থাকবেন বলে আশাবাদী তিনি।

ওভারপাস উদ্বোধন হচ্ছে শুনে গাড়ি চালক ও যাত্রীরা সন্তুষ্টি জানিয়েছেন। তারা আশা করছেন, এবারের ঈদ যাত্রা নির্বিঘ্ন হবে।

সারাবাংলা/এমএইচ/এনএইচ

আরও পড়ুন,
রমিজ উদ্দিনের কাছে আন্ডারপাস নির্মাণের প্রক্রিয়া শুরু
বিজ্ঞাপন
বিজ্ঞাপন