বিজ্ঞাপন

রাতে আসছে গোলাম সারওয়ারের মরদেহ, বৃহস্পতিবার নাগরিক শ্রদ্ধা

August 14, 2018 | 1:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

বরেণ্য সাংবাদিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের মরদেহবাহী বিমান মঙ্গলবার রাত ১০টা ৩৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। সিঙ্গাপুর এয়ারলাইন্সের এসকিউ-৪৪৬ ফ্লাইটটি বাংলাদেশ সময় রাত ৮টা ৩৫ মিনিটে তার মরদেহ নিয়ে সিঙ্গাপুর থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হবে। দৈনিক সমকাল সূত্রে এ খবর জানা গেছে।

সমকাল সূত্র জানিয়েছে, গোলাম সারওয়ারের মরদেহ ঢাকায় আনার পর তার উত্তরার বাসভবনে নেওয়া হবে। পরে রাতে তার মরদেহ বারডেম মরচুয়ারিতে রাখা হবে। আগামীকাল বুধবার (১৫ আগস্ট) তার জন্মস্থান বরিশাল বানারীপাড়ায় মরদেহটি নেওয়া হবে। সেখান থেকে রাতে ঢাকায় এনে আবার মরচুয়ারিতে রাখা হবে। আগামী বৃহস্পতিবার ১৬ আগস্ট সকাল ৯টায় সমকাল কার্যালয়, ১১টা থেকে সাড়ে ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনার ও বাদ জোহর জাতীয় প্রেস ক্লাবে শেষ শ্রদ্ধা ও জানাজা শেষে বাদ আসর মিরপুর শহীদ বুদ্ধিজীবী গোরস্থানে তাকে দাফন করা হবে।

এদিকে, গোলাম সারওয়ারের মরদেহ ঢাকায় পৌঁছানোর পর সম্মিলিত সাংস্কৃতিক জোটের পক্ষ থেকে জাতীয় শহীদ মিনারে নাগরিক শ্রদ্ধা জানানোর উদ্যোগ নেওয়া হবে। জোটের সভাপতি গোলাম কুদ্দুস জানিয়েছেন এ ব্যাপারে তারা গোলাম সারওয়ারের পরিবারের সঙ্গে যোগাযোগ করেছেন। যেহেতু পরিবারের অধিকাংশ সদস্য এখনো সিঙ্গাপুরে অবস্থান করছেন, মরদেহ নিয়ে তারা দেশে ফেরার পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। তবে গোলাম কুদ্দুস ধারণা করছেন, আগামী ১৬ আগস্ট (বৃহস্পতিবার) সকালে সর্বস্তরের মানুষের জন্য শ্রদ্ধা জানানোর আয়োজনটি করতে পারবেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য বরেণ্য সাংবাদিক গোলাম সারওয়ার সোমবার (১৩ আগস্ট) সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর আগে, সোমবার বিকেল ৫টায় গোলাম সারওয়ারের শারীরিক অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

১৯৬৩ সালে দৈনিক পয়গমে যোগ দেওয়ার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন গোলাম সারওয়ার। এরপর একে একে দৈনিক সংবাদ, দৈনিক ইত্তেফাক, দৈনিক যুগান্তর ও দৈনিক সমকালের মতো দেশের শীর্ষস্থানীয় সব সংবাদপত্রে কাজ করেছেন তিনি। তিনি দৈনিক সমকাল ছাড়াও দৈনিক যুগান্তরের সম্পাদক হিসেবে কাজ করেছেন। তিনি ছিলেন যুগান্তরের প্রতিষ্ঠাতা সম্পাদক। দৈনিক ইত্তেফাকে তিনি বার্তা সম্পাদক হিসেবে কাজ করেছেন। গোলাম সারওয়ার সম্পাদকদের সংগঠন সম্পাদক পরিষদের সভাপতি ছিলেন। ছিলেন জাতীয় প্রেস ইন্সটিটিউটের চেয়ারম্যান। সাংবাদিকতায় অবদানের জন্য ২০১৪ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ভূষিত করে।

গোলাম সারওয়ার জন্মগ্রহণ করেন ১৯৪৩ সালের ১ এপ্রিল, বরিশালের বানারীপাড়ায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি। তার লেখা বইয়ের মধ্যে সম্পাদকের জবানবন্দি, অমিয় গরল, আমার যত কথা, স্বপ্ন বেঁচে থাক উল্লেখযোগ্য। স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন গোলাম সারওয়ার।

বিজ্ঞাপন

উন্নত চিকিৎসার জন্য গত ৩ আগস্ট মধ্যরাতে সমকাল সম্পাদককে এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুরে নেওয়া হয়। পরদিন সকালে তাকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসার পর তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতিও হয়েছিল। নিউমোনিয়া সংক্রমণ হ্রাসের পাশাপাশি ফুসফুসে জমে থাকা পানিও কমে গিয়েছিল। হার্টও স্বাভাবিকভাবে কাজ করছিল। কিন্তু গত রোববার হঠাৎ করে তার রক্তচাপ কমে যায়। কিডনিও স্বাভাবিকভাবে কাজ করছিল না। এ অবস্থায় সোমবার বিকেলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

এর আগে, গত ২৯ জুলাই মধ্যরাতে দেশবরেণ্য সাংবাদিক, সম্পাদক পরিষদের সভাপতি গোলাম সারওয়ার রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি হন। ওই সময় ল্যাবএইচ হাসপাতালের চিকিৎসক সোহরাব হোসেন জানিয়েছিলেন, ১৯৯৪ সালে তার স্পাইন কোর্ডে টিউমার ধরা পড়েছিল। এর সঙ্গে পরে যোগ হয় ডায়াবেটিস। যে কারণে তার শারীরিক অবস্থা কিছুটা জটিল হয়েছে।

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন