মঙ্গলবার ১৫ অক্টোবর, ২০১৯ ইং , ৩০ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

কলকাতায় বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাত বার্ষিকী পালন

আগস্ট ১৫, ২০১৮ | ১২:৪১ অপরাহ্ণ

।। শুভজিৎ পুততুন্ড ।।

বিজ্ঞাপন

কলকাতা থেকে: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে তাঁকে স্মরণ করছে কলকাতা। এ উপলক্ষে কলকাতায় অবস্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের উদ্যোগে একাধিক কর্মসূচী নেওয়া হয়।

বুধবার (১৫ আগস্ট) সকাল ৭টায় বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করেন ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান। এ সময় সেখানে উপস্থিত ছিলেন ডেপুটি হাইকমিশনের হেড অব চ্যান্সেরি মিয়া মহম্মদ মইনুল কবীর, ফার্স্ট সেক্রেটারি (প্রেস) মোফাকখারুল ইকবাল, কাউন্সেলর বি.এম জামাল হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা। পরে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।

বিজ্ঞাপন

সকাল ৮টায় বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত ইসলামিয়া কলেজের (বর্তমান মৌলানা আজাদ কলেজ) বেকার হোস্টেলে বঙ্গবন্ধু স্মৃতিকক্ষে তাঁর আবক্ষ মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান। এ সময় তার সঙ্গে ছিলেন বিমান বাংলাদেশের জেনারেল ম্যানেজার শাকিয়া সুলতানা ও সোনালি ব্যাঙ্কের কলকাতা শাখার কর্মকর্তারা। এরপর তারা বেকার হোস্টেলে বঙ্গবন্ধুর যে কক্ষে থাকতেন, সেই ২৩ এবং ২৪ নম্বর কক্ষ দুটি ঘুরে দেখেন।

ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান বলেন, ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা। বঙ্গবন্ধু না থাকলে বাংলাদেশ কখনও স্বাধীন হতো না। কাজেই বাঙালি জাতি সবসময় বঙ্গবন্ধুকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে’। তিনি আরো বলেন, ‘বঙ্গবন্ধুকে হারানোর শোককে শক্তিতে রূপান্তরিত করে বাঙালি জাতি গঠনে এগিয়ে যাবো আমরা, এটাই আজকের দিনের অঙ্গীকার।’

এরপর বেলা ১০টায় ডেপুটি হাইকমিশনের গ্যালারিতে ‘স্বেচ্ছায় রক্তদান’ কর্মসূচীর আয়োজন করা হয়। এছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষে ডেপুটি হাইকমিশনের উদ্যোগে আগামী ১৬ আগস্ট বিকালে মৌলানা আজাদ কলেজে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ’ শীর্ষক একটি স্মারক বক্তৃতার আয়োজন করা হয়েছে।

কলকাতায় এবারই প্রথম বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকীতে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের ভারত শাখা। চলতি বছরের ২ জানুয়ারি ভারতে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের নিয়ে ১১ সদস্যের ভারত শাখা ছাত্রলীগের কমিটি গঠিত হয়।

সারাবাংলা/এএস

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন