বিজ্ঞাপন

মোরেলগঞ্জ সড়কে জোয়ারের পানি, ভোগান্তিতে পথচারি

August 15, 2018 | 3:39 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

বাগেরহাট: জোয়ারের পানিতে প্রতিদিন প্লাবিত হচ্ছে এক কালের লিট্যাল কোলকাতা খ্যাত মোরেলগঞ্জ বাজারসহ উপজেলা চত্ত্বর। এ জোয়ারের ফলে মোরেলগঞ্জ বাজারের বিভিন্ন সড়কর ও উপজেলা চত্ত্বরের প্রায় দুই কিলোমিটার সড়ক প্রতিদিন ৩ থেকে ৪ ঘণ্টা পানির নিচে থাকছে।

মঙ্গলবার (১৫ আগস্ট) দুপুরে সরেজমিন গিয়ে দেখা যায়, মোরেলগঞ্জ উপজেলা সদরের বিভিন্ন রাস্তার উপর দিয়ে জোয়ারের পানি উপচে লোকালয়ে ঢুকছে। কোনো কোনো জায়গায় রাস্তার উপর প্রায় ২/৩ ফুট পানি দেখা গেছে। ফলে রাস্তায় যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে।

প্রতি বছর আমাবশ্যা রাতে মোরেলগঞ্জ বাজারসহ উপজেলা চত্ত্বর দিনে ও রাতে দুবার প্লাবিত হচ্ছে। পানিতে পুকুর, ঘরবাড়ি ও মৎস্য ঘের তলিয়ে যাচ্ছে, ঘটছে দুর্ঘটনা। এ সময়টায় উপজেলা সদরের ৬টি কিন্ডার গার্ডেনের প্রায় ৬ শতাধিক কোমলমতি শিক্ষার্থীদের ওই পানি ভেঙে বাড়ি ফিরতে হচ্ছে। আর বর্ষা মৌসুমে নদীর পানি বৃদ্ধি পেলেই সড়কের উপর ওঠে আসে পানি । ফলে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। ভোগান্তিতে পড়ে খেটে খাওয়া মানুষ ও পথচারিরা।

বিজ্ঞাপন

মোরেলগগঞ্জ উপজেলা সদরের জেটে একাডেমির শিক্ষার্থী মৌমিতা ইসলাম বলেন, রাস্তায় পানি থাকায় আমাদের ভিজে বাড়িতে যেতে হয়। পাকা রাস্তা হলেও পানির জন্য স্যান্ডেল পায়ে হাঁটতে পারিনা। অনেক সময় বই খাতাও ভিজে যায়। দি লাইসিয়াম একাডেমির শিক্ষার্থী রেজোয়ান আহম্মেদও একই কথা বলেন।

স্থানীয় মেহেদী হাসান লিপণ বলেন, অনেকদিন ধরে এ রাস্তায় বৃষ্টি মৌসুমে জোয়ারের সময় পানি ওঠে। পানিতে আমাদের বাড়ি ঘর ডুবে যায়। এমন অবস্থা হয় যে, কেউ মারা গেলে ওই পানির মধ্যে কবর দিতে হবে। পানি থাকা অবস্থায় রাস্তা চিনতে না পেরে যানবাহন রাস্তার পাশে খাদে পড়ে দুর্ঘটনা ঘটে।

মোরেলগঞ্জ পৌর মেয়র অ্যাডভোকেট মনিরুল হক তালুকদার জানান, পানগুছি নদীর পশ্চিম পাড়ে সন্ন্যাসী লঞ্চঘাট থেকে ঘোষিয়াখালী চ্যানেল পর্যন্ত বেড়ি বাঁধ নির্মাণের একটি প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এ প্রকল্প ছাড়া পানগুছির পানি ঠেকানো সম্ভব না। আর বাজারের সড়ক পর্যায় ক্রমে উচুকরণ প্রক্রিয়া চলছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন