বিজ্ঞাপন

লাইফ সাপোর্টে ভারতের সাবেক প্রধানমন্ত্রী বাজপেয়ী

August 16, 2018 | 4:38 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর অবস্থা বেশ আশঙ্কাজনক। তাকে দিল্লীর অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স (এইমস) হাসপাতালের লাইফ সাপোর্টে রাখা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ আগস্ট) সকাল ১১টায় এক বিবৃতিতে এইমস জানিয়েছে, গত ১১ জুন থেকে চিকিৎসাধীন রয়েছেন বাজপেয়ী। দুই দিন আগে থেকে তিনি ভেন্টিলেশনে ছিলেন। বুধবার রাতে শারীরিক অবস্থার আরো অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়।

বাজপেয়ীর এ অবস্থার খবর পেয়ে তাকে দেখতে সকালে এইমস হাসপাতালে যান ভারতের উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, বিজেপি সভাপতি অমিত শাহ, লালকৃষ্ণ আদভানি ও শাহনেওয়াজ হুসেন।

বিজ্ঞাপন

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, বাজপেয়ীকে লাইফ সাপোর্টে রাখার খবর পেয়ে ফের তাকে দেখতে এইমস’র উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপি সভাপতি অমিত শাহ। বাজপেয়ীর শারীরিক অবস্থা নিয়ে তারা হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে জরুরি বৈঠকে বসতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

এর আগে, বাজপেয়ীর শারীরিক অবস্থার অবনতির খবর পেয়েই বুধবার সন্ধ্যায় হাসপাতালে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাজপেয়ীর শারীরিক পরিস্থিতির খোঁজখবর নেন তিনি। হাসপাতালে প্রায় ৫০ মিনিটের মতো সময় কাটান মোদী।

এইমস’র ডিরেক্টর চিকিৎসক রণদীপ গুলেরিয়ার তত্ত্বাবধানে বাজপেয়ীর চিকিত্সা চলছে। নেফ্রোলজি, কার্ডিওলজি, গ্যাস্ট্রোএনটেরোলজি এবং পালমোনোলজি বিভাগের চিকিৎসকদের নিয়ে গঠিত একটি মেডিক্যাল টিম তার শারীরিক অবস্থার সার্বক্ষণিক নজর রাখছে। কিডনি, মূত্রনালি এবং বুকে সংক্রমণের জন্য গত ১১ জুন এইমস-এ ভর্তি হন বাজপেয়ী।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ১৯৯৬, ১৯৯৮, ১৯৯৯ এই তিন সালে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন অটলবিহারী বাজপেয়ী। প্রথম দফায় তেরো দিন, দ্বিতীয় দফায় তেরো মাস আর তৃতীয় দফায় পূর্ণ সময়ের জন্য ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন