বিজ্ঞাপন

রিয়াদ দূতাবাস ও জেদ্দা কনস্যুলেটে শোক দিবস পালন

August 16, 2018 | 5:12 pm

।। সেলিম আহমেদ, সৌদি আরব থেকে ।।

বিজ্ঞাপন

সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাস ও জেদ্দায় অবস্থিত বাংলাদেশ কনস্যুলেটে যথাযোগ্য মর্যাদায় ও ভাবগম্ভীর পরিবেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

বুধবার (১৫ আগস্ট) সৌদি আরব সময় সকালে রিয়াদে বাংলাদেশ দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিত করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। এ সময় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। এ ছাড়া চিকিৎসক, প্রকৌশলী, ব্যবসায়ী, শিক্ষক ও কমিউনিটির নেতাসহ বিভিন্ন পেশার সৌদি আরব প্রবাসী বাংলাদেশিরাও উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এদিকে, সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শোক দিবসের কার্যক্রম শুরু করেন জেদ্দা কনস্যুলেটের কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন। পরে অর্ধনমিত অবস্থায় জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

পরে কোরআন তেলওয়াতের মাধ্যমে আলোচনা শুরু হয়। এরপর বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এরপর ‘জাতির পিতা শেখ মুজিব: ত্যাগ ও তিতিক্ষার এক বিমূর্ত প্রতীক’ শীর্ষক আলোচনায় পেশাজীবী ও কমিউনিটি নেতারা অংশ নেন। এ সময় দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন কনসাল জেনারেল। শেষে বিশেষ দোয়া ও মোনাজাত এবং কনস্যুলেট প্রাঙ্গণে অস্থায়ীভাবে রক্ষিত জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারী, জেদ্দায় বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন ফোরামের নেতা, পেশাজীবী, ব্যবসায়ী, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষক-শিক্ষার্থী এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন