বিজ্ঞাপন

২০ আগস্টের মধ্যেই প্রস্তুত হবে জাতীয় ঈদগাহ

August 17, 2018 | 2:19 pm

।। উজ্জল জিসান, সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ঈদের প্রধান জামাতের জন্য জাতীয় ঈদগাহ মাঠে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। অনেকাংশেই ফ্যান ও লাইট লাগানোর মধ্য দিয়ে শেষ হয়েছে কাজ। বাকী কিছু অংশে চলছে সামিয়ানা টাঙ্গানোর কাজ। অন্যদিকে, পুলিশের একটি বিশাল বহর পুরো ঈদগাহ ময়দান জুড়ে সিসিটিভি লাগানোর কাজে ব্যস্ত। সব মিলিয়ে আগামী ২০ আগস্টের মধ্যেই পুরো জাতীয় ঈদগাহ ময়দান ঈদুল আযহার নামাজের জন্য প্রস্তুত থাকবে বলে জানিয়েছে কর্মরতরা।

শুক্রবার (১৭ আগস্ট) সরেজমিনে গিয়েই চোখে পড়ল বিশাল কর্মযজ্ঞ। প্রবেশ গেটের অদুরে হাতের বাম পাশে র‌্যাবের কন্ট্রোল রুমের কাজ শেষ হয়েছে। ডান পাশে চলছে সিসিটিভি মনিটরিং ও পুলিশের কন্ট্রোল রুমের কাজ।

বিজ্ঞাপন

ভেতরে গিয়ে দেখা যায়, পুরো ঈদগাহ ময়দান জুড়ে বাঁশের কাজ প্রায় শেষ পর্যায়ে। চলছে সামিয়ানা টাঙ্গানোর কাজ্। কেউ বালুর কাজ করছে। কেউ অযুখানা পরিস্কার করছে। আবার কেউ পুলিশ পাহারায় ইমামতির জায়গার কাজ করছে।

ইমামের জায়গায় কাজ করতে এতো পুলিশ পাহারায় কেন? জানতে চাইলে সেখানে কর্মরত এসআই নবী হোসেন বলেন, ওপর থেকে যেভাবে নির্দেশনা আসে সেভাবেই দায়িত্ব পালন করতে হয়। তিনি বলেন, ইমাম ও তার আশেপাশে যারা মুসল্লি থাকবেন তাদের সবাই ভিভিআইপি। তাদের কেউ মন্ত্রী, কেউ এমপি আবার কেউ সচিব। এমনও আছেন যাদের অনেকেই শিল্পপতি। সরকারের গুরুত্বপুর্ণ অনেক ব্যক্তি থাকায় এখানকার কাজ পুলিশ পাহারাতেই করা হচ্ছে বলে জানান তিনি।

এবার মাঠ প্রস্তুতির কাজের দ্বায়িত্ব পেয়েছেন ঠিকাদারী প্রতিষ্ঠান পিয়ারু অ্যান্ড সন্স ডেকোরেটর। আগামী ২২ আগস্ট ঈদ। সময় ঘনিয়ে আসছে, কবে নাগাদ শেষ হবে কাজ? জানতে চাইলে ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক টুকু সারাবাংলাকে বলেন, প্রায় মাস খানেক ধরে চলছে ঈদগাহ ময়দান প্রস্তুতির কাজ। ঈদগাহ ময়দান প্রস্তুতিতে সবমিলিয়ে আড়াইশ শ্রমিক কাজ করছে। প্রায় ৫০ হাজারের মতো বাঁশ ৫শর মতো মোটা পাইপ ও প্রায় এক লাখের মতো গজারি গাছের কাঠ দিয়ে সবচেয়ে বড় একটি প্যান্ডেল তৈরির কাজ চলছে। আগামী ২০ আগস্টের মধ্যেই পুরো ময়দানকে ঈদ জামাতের জন্য প্রস্তুত করা হবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

বরাবরের মতো জাতীয় ঈদগাহ ময়দানে রাজধানীর প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এখানে ঈদুল আযহার নামাজ আদায় করবেন রাষ্ট্র্রপতি মো. আবদুল হামিদ, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনসহ অন্যান্য বিচারপতি, মন্ত্রী, এমপি ও কূটনৈতিক গুরুত্বপূর্ণ ব্যক্তিরা। একই সাথে প্রায় লাখো মুসল্লি ঈদুল আযহার নামাজ আদায় করার কথা রয়েছে। নারী মুসল্লিরাও এই জামাতে নামাজ আদায় করে থাকেন।

ঈদ জামাত প্রস্তুতির ব্যপারে জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মহাব্যবস্থাপক খন্দকার মিল্লাতুল ইসলাম সারাবাংলাকে বলেন, জাতীয় ঈদগাহ ময়দানে এবার প্রায় ৯০ হাজার মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করার কথা রয়েছে। এটি কাগজে কলমে হিসেবে হলেও আশেপাশে মিলে প্রায় এক লাখ মুসল্লি নামাজ আদায় করে থাকেন। যেখানে ৫ হাজার নারীও নামাজে অংশ নেন।

তিনি আরও বলেন, জাতীয় ঈদগাহ মাঠের প্রায় দুই লাখ ৭০ হাজার বর্গফুট এলাকা বৃস্টিরোধক ত্রিপল দিয়ে ঢেকে ফেলা হয়েছে। পুরো মাঠ জুড়ে ৭শ সিলিং ফ্যান ও ১০০টি স্ট্যান্ড ফ্যান লাগানো হয়েছে। একই সাথে ১৪০ জন মুসল্লি অযু করতে পারবেন। এছাড়া একটি ভ্রাম্যমান টয়লেটের ব্যবস্থাও করা হয়েছে।

বিজ্ঞাপন

নিরাপত্তা প্রস্তুতির ব্যাপারে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপ কমিশনার মারুফ হোসেন সরদার সারাবাংলাকে বলেন, পুলিশের পক্ষ থেকে সব ধরণের প্রস্তুতি হাতে নেওয়া হয়েছে। সিসিটিভির মাধ্যমে পুরো ঈদগাহ ময়দান নজরদারি করা হবে। ময়দান প্রস্তুতির শুরু থেকে এখন পর্যন্ত পুলিশ সার্বক্ষণিক পাহারা দিচ্ছেন। নামাজের আগে স্যুইপিং করা হবে। ডগস্কোয়াড দিয়ে তল্লাশি করা হবে। পুলিশের পাশাপাশি গোয়েন্দা পুলিশসহ সোয়াত ও এসবির সদস্যরাও নিরাপত্তার দায়িত্বে কাজ করছে।

সারাবাংলা/ইউজে/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন