বিজ্ঞাপন

ব্র্যাডম্যান-পন্টিংদের ছাড়িয়ে গেলেন কোহলি

August 23, 2018 | 3:52 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

একের পর এক রেকর্ড ভেঙে চলেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ইংল্যান্ডের বিপক্ষে চলতি টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচে হারের পর তৃতীয় টেস্টে দুই ইনিংসেই ব্যাটিংয়ে আলো ছড়িয়েছেন তিনি। তার ব্যাটিংয়ে ভর করে তৃতীয় টেস্টে বড় জয় পায় ভারত। আর তাতেই আরেকটি রেকর্ড গড়ে ফেললেন ভারতীয় এই অধিনায়ক।

এর আগে টেস্ট ম্যাচে দলের জয়ে দুই ইনিংস মিলিয়ে ২০০ রান করেছেন অনেকেই। তবে সেই তালিকায় সবার ওপরে ছিলেন অজি দুই কিংবদন্তি ব্যাটসম্যান ডন ব্র্যাডম্যান ও রিকি পন্টিং। দলের জয়ের ম্যাচে ৬টি করে ২০০ রানের ইনিংস আছে এই দুই কিংবদন্তির। বুধবার (২২ আগস্ট) ইংল্যান্ডের বিপক্ষে জয়ের পর সেদিক থেকে এক ধাপ এগিয়ে যান কোহলি। এ নিয়ে দলের জয় ম্যাচে দুই ইনিংস মিলিয়ে সাতবার ২০০ রান করেন এই ডানহাতি ব্যাটসম্যান।

ভারতের হয়ে এই তালিকায় নাম আছে মাত্র একজন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৩ সালে জয়ের দিনে অধিনায়ক হিসেবে দুই ইনিংস মিলিয়ে ২২৪ রান করেন মাহেন্দ্র সিং ধোনি।

বিজ্ঞাপন

ইংলিশদের বিপক্ষে এই টেস্ট জয়ে ভারতীয় কিংবদন্তি সৌরভ গাঙ্গুলীকেও ছাড়িয়ে গেছেন কোহলি। ভারতের অধিনায়ক হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ ৪৯টি টেস্টে নেতৃত্ব দিয়ে ২১ টেস্ট জেতেন গাঙ্গুলী। ইংলিশদের বিপক্ষে এই জয়সহ মোট ৩৮টি টেস্টে নেতৃত্ব দিয়ে ২২টি জয় পেয়েছেন কোহলি। এদিক থেকে কোহলির চেয়ে বেশ ওপরে আছেন ভারতের অন্যতম সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। জাতীয় দলের ক্যারিয়ারে সবমিলিয়ে ৬০টি টেস্টে অধিনায়কত্ব করে ২৭টি জয় এনে দেন তিনি।

 

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন