বিজ্ঞাপন

তীরে ভিড়লো না বাংলাদেশের কোন তরী

August 25, 2018 | 8:21 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।
ঢাকা: এসএ গেমস বা কমনওয়েলথ, পদকহীন থাকেনা বাংলাদেশ। কিন্তু স্বপ্নটা একটু বড় হলেই পদকহীন হয়ে পড়ে দেশের ক্রীড়াবিদরা। ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমসের এ আসরে লাল-সবুজরা হতাশ হয়েছে প্রায় সবকটি ডিসিপ্লিনেই। কয়েকটি ইভেন্টে অবশ্য ছেড়ে গিয়েছে নিজেদেরকেই।

বিজ্ঞাপন

এই যেমন বাংলাদেশের ফুটবল। ৪০ বছরের এশিয়ান গেমস ফুটবল পথচলায় এবারই প্রথম নক আউট পর্বে পা রাখার ইতিহাস রচনার সুযোগ পেলো। তেমনি ধরাবাধা এক প্রকার দলীয় পদক কাবাডিতে একটি পদক আশা করা হয়। এবারতো শুটিং ও আর্চারিতেও সেই আশার বেলুন ফুলেছিলো।

কিন্তু বাংলাদেশ নিরাশ হয়েছে প্রায় প্রত্যেক ইভেন্টেই। দেশের ফুটবল সমর্থকদের আনন্দের মুহূর্ত উপহার দিতে পারেন নি জিমি-শিরিন-রোমান সানা-খাদিজা-সাগররা। ব্যর্থতা জড়িয়ে ছিল বেশিরভাগ জায়গায়ই। ট্রাক, পুল কিংবা মাঠ। ব্যর্থতার ছাপ স্পষ্ট।

এরই মাঝে আশার আলো জ্বালিয়েছে দেশের আর্চারি।

বিজ্ঞাপন

এই এশিয়ান গেমসে আর্চারিতে কোনও পদক আসে নি ঠিকই তবে দেশের আর্চাররা চমকে দিয়েছে অনেককেই। ৬৭৭ স্কোরে লক্ষ্য ভেদ করে র‌্যাংকিং রাউন্ডে ৭৯ জনের মধ্যে তৃতীয় স্থান অর্জন করেন বাংলাদেশের তীরন্দাজ রোমান সানা। গত মঙ্গলবার জিবিকে আরচারি মাঠে রিকার্ভ ব্যক্তিগত ইভেন্টে রোমান সানার এমন সাফল্যে হকচকিয়ে যান উপস্থিত কর্মকর্তারা। চীন, কোরিয়া ও জাপানিজ তীরন্দাজদের পেছনে ফেলে অবাক করে দেন। এই রাউন্ডে প্রথম ও দ্বিতীয় স্থানে থাকা কোরিয়ার দুই আচারের সঙ্গে তার পার্থক্য খুব একটা বেশি নয়। ওহ ঝিনেয়েক ৬৮৩ এবং দংহিউনের স্কোর ৬৭৯।

দ্বিতীয় রাউন্ডে রোমান সানা থাইল্যান্ডের উত্থিয়া থামোংকে হারিয়ে তৃতীয় রাউন্ড ওঠে আরো চমকে দেন। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে তিনি ৪-৬ সেটে হেরে গেলে বিদায়ের সুর বেজে ওঠে। ব্যক্তিগত ইভেন্টের পর রিকার্ভ মিশ্র দ্বৈতে নাসরিনকে সঙ্গে নিয়ে কাজাখস্তানকে হারিয়ে বাংলাদেশকে কোয়ার্টার ফাইনালে তুলে নেন রোমান সানা। শুক্রবার বাংলাদেশের রিকার্ভ মিশ্র দলগতে আরব আমিরাতকে হারিয়ে পরবর্তী রাউন্ডে ওঠে। কিন্তু দুর্ভাগ্য এখানেও ভর করে বাংলাদেশের ওপর। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে রোমান সানা ও নাসরিন হেরে যান জাপানের কাছে ৫-১ সেটে।

সাঁতারে হিটেই বাদ পড়েন মাহফিজুর রহমান সাগর ও খাদিজা আক্তার বৃষ্টি। ৫০ মিটার ফ্রিস্টাইলে ২৪.৫৪ সেকেন্ডে হিটে অষ্টম হয়ে ৫১ জনের মধ্যে ৩৬তম এবং ১০০ মিটার ফ্রিস্টঠনলে ৫৩.৫৯ সেকেন্ডে ৪৭ জনের মধ্যে ৩৫তম হয়ে বাদ পড়েন সাগর। অন্য দিকে খাজিদা আক্তার বৃষ্টি ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে ৩০ জনের মধ্যে ২৬তম হন ৩৯.৫৭ স্কোরে।
শুটিংয়ে আবদুল্লাহের বাকির পর হতাশ করছেন অন্য শুটাররাও। ৫০ এয়ার পিস্তলের বাছাই পর্বে শাকিল আহমেদ ৫৭০ পয়েন্টে ৪০ জনের মধ্যে ২২তম এবং পিয়াস হোসাইন ৫৪৭ পয়েন্টে ৩৭তম হন। ৫০ মিটার এয়ার রাইফেল থ্রি পজিশনে রবিউল ১১২৫ পয়েন্ট ও শোভন ১১২৫ পয়েন্ট স্কোর করেন। নারীদের এই ইভেন্টে সুরাইয়া ১১৩০ পয়েন্ট করে ৩৩ জনের মধ্যে ২৫তম এবং শারমিন শিল্পা ১০৯৭ পয়েন্ট করে ৩৩ জনের মধ্যে ৩৩তম হয়ে হিটেই বাদ পড়েন।

বিজ্ঞাপন

কাবাডিতে নারী দলের বিদায়ের পর ব্যর্থতার সূরে তাল মিলিয়েছে পুরুষ কাবাডি দলও। থাইল্যান্ড ও শ্রীলঙ্কাকে হারালেও ভারতের পর কোরিয়ার কাছে ৩৮-১৮ পয়েন্টে হেরে বিদায় নিয়েছেন মাসুদ করিমরা। সবখানেই ভালো কোচিং না পাওয়ার বেদনা। যেমনিভাবে উঠে আসেনি নতুন খেলোয়াড়, তেমনিভাবে মান্ধাতার আমলের কোচ দিয়েই চলছে প্রশিক্ষণ।
থ্রি অন থ্রি বাস্কেটবলে প্রথম ম্যাচে কিরগিজস্তানের কাছে ১০-৭ পয়েন্টে হেরেছে বাংলাদেশ। পরের ম্যাচেও মঙ্গোলিয়ার কাছে হেরেছে তারা ১৭-১৩ পয়েন্টে।

এদিকে ব্রিজ ইভেন্টে প্রথমবার অংশ নিয়ে চমক দেখিয়েছে বাংলাদেশ ব্রিজ দল। প্রথম ম্যাচ ভারতকে ২৫-১৩ আন্তর্জাতিক ম্যাচ পয়েন্টে, দ্বিতীয় মাচে সৌদি আরবকে ২০-১৬ পয়েন্টে এবং তৃতীয় ম্যাচে জর্ডানকে ৩৯-৩৭ ম্যাচ পয়েন্টে হারায় বাংলাদেশ।

অন্যান্য ডিসিপ্লিনের মতো কুস্তিতে হিটেই বাদ প্রতিযোগিরা। মোহাম্মদ আলী আমজাদ ও শরৎ চন্দ্র রায়ের পর প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছেন শিরিন সুলতানা। ৬৮ কেজি ওজন শ্রেণীতে বর্তমান চ্যাম্পিয়ন চীনের ফেং ঝোর কাছে ৫-০ পয়েন্টে এবং জাপানের কাছে ১০-০ পয়েন্টে হারেন শিরিন।

এ ছাড়া বিচ ভলিবলে বাংলাদেশ ২-০ সেটে ইন্দোনেশিয়ার কাছে হারে। ফলে দ্বিতীয় রাউন্ডে উঠতে পারেনি তারা। প্রথমবারের মতো অংশ নেয়া রোইংয়ের লাইটওয়েট মেন্স সিঙ্গল স্কালসে আমিনুল ইসলাম মিঠু ১০ মিনিট ১.২৮ সেকেন্ডে পাঁচজনের মধ্যে পঞ্চম হন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন