বিজ্ঞাপন

প্রতিবন্ধীদের অধিকারে দ্রুত জাতীয় কর্মপরিকল্পনা গ্রহণের আহ্বান

August 29, 2018 | 10:18 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষায় সরকারকে দ্রুত জাতীয় কর্মপরিকল্পনা গ্রহণের আহ্বান জানিয়েছেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। ‘প্রতিবন্ধী ব্যক্তি ও অটিজম বিষয়ক কমিটি’ শীর্ষক এক আলোচনা সভায় সরকারের প্রতি তিনি এ আহ্বান জানান।

আজ বুধবার (২৯ আগস্ট) কমিশন কার্যালয়ে জাতীয় মানবাধিকার কমিশনের ‘প্রতিবন্ধী ব্যক্তি ও অটিজম বিষয়ক কমিটি’-র আলোচনা সভার শুরুতে প্রতিবন্ধীদের অধিকার নিয়ে কাজ করা রফিকুজ্জামানের নেপালে বিমান দুর্ঘটনায় নিহতের ঘটনায় শোক প্রস্তাব গৃহীত হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কাজী রিয়াজুল হক বলেন, ‘বাংলাদেশ প্রতিবন্ধীদের অধিকার বিষয়ক কনভেনশন অনুসাক্ষরকারী প্রথম দেশগুলোর মধ্যে অন্যতম। জাতিসংঘের প্রতিবন্ধীদের অধিকার বিষয়ক কমিটিতে প্রতিবেদন দাখিল করার জন্য সরকারের কাছে কমিশনের সুপারিশ পাঠানোর পরে সরকার ২০১৭ সালে সেই প্রতিবেদন পাঠিয়েছে। কমিশন প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষায় জাতীয় কর্মপরিকল্পনার খসড়া করে সমাজকল্যাণ মন্ত্রণালয়ে পাঠিয়েছি, আশা করছি সরকার খুব দ্রুত এই পরিকল্পনা গ্রহণ করে বাস্তবায়ন করবে।’

বিজ্ঞাপন

এ ছাড়াও আইন মন্ত্রণালয়ে বৈষম্য বিলোপ আইনের খসড়া দেওয়া হয়েছে জানিয়ে কাজী রিয়াজুল হক বলেন, তথ্যপ্রযুক্তি বিভাগ, এটুআই, সংস্কৃতি মন্ত্রণালয়ে আধা সরকারি পত্র দেওয়া হয়েছে। প্রতিটি প্রতিষ্ঠান যদি সহযোগিতার হাত বাড়ায় তাহলে প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন করা যাবে।

অনুষ্ঠানে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিরা পরিবহনে প্রবেশগম্যতা নিশ্চিত করার জন্য সরকারকে সুপারিশ পাঠানোর জন্য কমিশনকে অনুরোধ করে বলেন মেট্রোরেল স্টেশনে লিফট স্থাপন করার বিষয়ে কমিশনকে এখন থেকেই অ্যাডভোকেসি করতে হবে। কাজ করতে হবে প্রতিবন্ধীদের কর্মসংস্থানের সুযোগ আরও বিস্তার করার জন্যও। একইসঙ্গে তারা প্রতিবন্ধী সুরক্ষা ও অধিকার বিষয়ক আইন ২০১৩-এর বাস্তবায়নের জন্য সরকারকে আরও সক্রিয় হওয়া প্রয়োজন বলেও মত দেন তারা।

তারা বলেন, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের নিয়ে আলোচনা হয় কিন্তু অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন প্রাপ্তবয়স্ক মানুষের বিষয়ে আলোচনা হয়না। এ কারণে অভিভাবকের মৃত্যুর পর তাদের দেখা শুনা বা পুনর্বাসনের জন্য কাজ করতে হবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে কমিশনের সদস্য নুরুন নাহার ওসমানী, কমিশনের প্রতিবন্ধী ব্যক্তি ও অটিজম বিষয়ক কমিটির সদস্য সচিব ফারজানা নাজনীন তুলতুলসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেএ/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন