বিজ্ঞাপন

উ. কোরিয়ার সঙ্গে পারমাণবিক চুক্তিতে চীনের প্রভাব : ট্রাম্প

August 30, 2018 | 12:18 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক চুক্তির অগ্রগতি না হওয়ার কারণ হিসেবে চীনের বাণিজ্যিক প্রভাবকে দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার(৩০ আগস্ট) বেশ কয়েকটি টুইটে ট্রাম্প এই অভিযোগ করেন বলে জানায় বিবিসি।

টুইটারে দেওয়া হোয়াইট হাউসের ঐ বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্য সংক্রান্ত দ্বন্দ্ব থাকায় চীন তার মিত্র উত্তর কোরিয়াকে চাপে রেখেছে বলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনে করেন। দেশটি উত্তর কোরিয়াকে অর্থ, তেল, সার অন্যান্য পণ্যে দিয়ে সাহায্য করে থাকে। ট্রাম্প মনে করেন, এটি চুক্তির জন্য অনুকূল নয়।

তবে টুইটে ট্রাম্প উত্তর কোরিয়ার প্রেসিডেন্টকে ভালো ও আন্তরিক বলে উল্লেখ করেন। একই সাথে চীনের প্রেসিডেন্ট চীনের প্রেসিডেন্ট সি চিন পিং কে ‘মহান’ বলে সম্বোধন করেন।

বিজ্ঞাপন

গত ১২ জুন (মঙ্গলবার) সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকে মিলিত হন ট্রাম্প। দুই দেশের সমঝোতা চুক্তির পর ট্রাম্প জানান উত্তর কোরিয়া এখন আর যুক্তরাষ্ট্রের জন্য হুমকি নয়। কারণ উত্তর কোরিয়া তাদের পারমাণবিক স্থাপনাগুলো ধ্বংস করবে বলে কথা দিয়েছে। তবে বর্তমানে অভিযোগ করা হচ্ছে, উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র তৈরিতে নিজেদের পারমাণবিক স্থাপনাগুলো বন্ধ করতে মোটেই তৎপর নয়।

এদিকে মার্কিন গণমাধ্যমগুলো বলছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর কাছে একটি ‘গোপন’ চিঠি পাঠিয়েছে উত্তর কোরিয়া। চিঠিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনায় সন্তুষ্ট নয়। এমনকি আলোচনা বাতিলের আশঙ্কা করা হয়েছে চিঠিতে। ধারণা করা হচ্ছে এ কারণেই মাইক পম্পেওর পিয়ংইয়ং সফরের কথা থাকলেও পরে তা বাতিল করা হয়।

সারাবাংলা/এনএইচ
নিষেধাজ্ঞার পরেও চলছে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন