বিজ্ঞাপন

শীর্ষে চীন, পদকহীন ৯ দেশের তালিকায় বাংলাদেশ

September 3, 2018 | 4:12 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

শেষ হয়ে গেল এশিয়ান গেমসের ১৮তম আসর। ১৮ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত ইন্দোনেশিয়ার দুটি প্রধান শহর, রাজধানী জাকার্তা ও দক্ষিণ সুমাত্রা প্রদেশের রাজধানী পালেম্বংয়ে অনুষ্ঠিত হয় এই মেগা ইভেন্ট। পদক তালিকায় শীর্ষে থেকে আসর শেষ করেছেন চীন। বাংলাদেশের এবারের এশিয়ান গেমস কেটেছে পদকহীন। এশিয়ান ৯টি দেশ কোনো পদকই পায়নি, যার মধ্যে বাংলাদেশ অন্যতম। বাংলাদেশি ১১৭ অ্যাথলেট কোনো পদক জিতে ফিরতে পারছেন না দেশে। ১৯৮৬ সালের পর এই প্রথম এশিয়াডে পদকশূন্য বাংলাদেশ।

২০১৪ সালের ১৯ সেপ্টেম্বর এশিয়া অলিম্পিক কাউন্সিল এর নির্বাহী বোর্ডের সভায় ইন্দোনেশিয়াকে স্বাগতিক হিসেবে মনোনীত করা হয়। প্রতিযোগিতার মূল আয়োজক ছিল ভিয়েতনাম, কিন্ত তাদের আর্থিক সংকটের কারণে তারা নাম প্রত্যাহার করে নেয়। তাতে সুযোগ আসে আন্দোনেশিয়ার। ২০১৯ সালে এই আয়োজনের সিদ্ধান্ত থাকলেও সে বছর ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি নির্বাচনের জন্য এ বছর মেগা ইভেন্টটি আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়।

৪৫ দেশের অংশগ্রহণে শেষ হওয়া এবারের এশিয়ান গেমসে ছিল ৪০টি স্পোর্টসের ৪৬৫টি ইভেন্ট। ৩৭টি এশিয়ান দেশ কমপক্ষে একটি করে স্বর্ণ পদক জিতেছে, ২৯টি দেশ কমপক্ষে একটি করে পদক হলেও জিতেছে। আর নয়টি দেশ কোনো পদক ছাড়াই ফিরেছে। দুই কোরিয়া একই পতাকাতলে অংশ নেয়।

বিজ্ঞাপন

পদক তালিকায় শীর্ষে অবস্থান করে চীন। ১৩২টি স্বর্ণ, ৯২টি রৌপ্য আর ৬৫টি ব্রোঞ্জ সহ মোট ২৮৯টি পদক নিয়ে এক নম্বরে জায়গা করে নেয় চায়নারা। দশমবারের মতো শীর্ষে থেকে আসর শেষ করলো চায়নারা। দুইয়ে স্থান করে নেয় জাপান। ৭৫টি স্বর্ণ, ৫৬টি রৌপ্য, ৭৪টি ব্রোঞ্জ সহ ২০৫টি পদক নিয়ে চীনের পরেই জাপানিজরা। আর তিনে জায়গা করে নিয়েছে কোরিয়া। কোরিয়ানরা ৪৯টি স্বর্ণ, ৫৮টি রৌপ্য আর ৭০টি ব্রোঞ্জ সহ মোট ১৭৭টি পদক জিতেছে। স্বাগতিক ইন্দোনেশিয়া এই তালিকায় চার নম্বরে। স্বাগতিকরা ৩১টি স্বর্ণ, ২৪টি রৌপ্য আর ৪৩টি ব্রোঞ্জ পদক সহ মোট জিতেছে চতুর্থ সর্বোচ্চ ৯৮টি পদক

পদকহীন ৯ দেশের তালিকায় বাংলাদেশ রয়েছে। বাংলাদেশিদের সঙ্গী ভুটান, ব্রুনেই, মালদ্বীপ, ওমান, প্যালেস্টাইন, শ্রীলঙ্কা, তিমুর এবং ইয়েমেন। পদকহীন এই ৯ দেশের তালিকায় শীর্ষে শ্রীলঙ্কা। ১৭২ অ্যাথলেটকে পাঠিয়েও তারা কোনো পদক ঘরে নিয়ে যেতে ব্যর্থ। আর বাংলাদেশ পাঠিয়েছিল ১১৭ অ্যাথলেটকে। হকিতে ষষ্ঠ হওয়া ছাড়া আর কোনো অর্জন নেই বাংলাদেশের। আর ফুটবলে প্রথমবারের মতো এশিয়ান গেমসের নক আউট পর্বে পা রেখেছিল বাংলাদেশ।

বাংলাদেশ অংশ নিয়েছিল ভারোত্তোলন, অ্যাথলেটিক্স, বাস্কেটবল, বিচ ভলিবল, ব্রিজ, রোয়িং, গলফ, রেসলিং, হকি, কাবাডি, শ্যুটিং, আর্চারি, সুইমিং এবং ফুটবলে।

বিজ্ঞাপন

** তীরে ভিড়লো না বাংলাদেশের কোন তরী

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন